Thank you for trying Sticky AMP!!

৫ হাজার ভোটে জেতালে ১ কোটি রুপি!

জিতেন্দ্র প্রসাদ তিওয়ারি

ভোটার ও ভোটকর্মীদের আকৃষ্ট করতে উপহার দেওয়ার কথা ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের আসানসোল পৌর করপোরেশনের মেয়র জিতেন্দ্র প্রসাদ তিওয়ারি।

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণা নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। রাজ্য নির্বাচন কমিশনও তিওয়ারিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

সম্প্রতি মেয়র জিতেন্দ্র তিওয়ারি ঘোষণা দেন, যে ভোটকেন্দ্রে তৃণমূলের প্রার্থী পাঁচ হাজার ভোটে জিতবেন, সেখানকার নেতা-কর্মীদের এক কোটি রুপি উপহার দেওয়া হবে। তিন হাজার লিড দিতে পারলে পাবেন ৫০ হাজার রুপি। দুই হাজার দিতে পারলে ৩০ হাজার রুপি। আর এক হাজার লিড দিতে পারলে পাবেন ১০ হাজার রুপি পুরস্কার।

এই ঘোষণার পর বিরোধীরা অভিযোগ তোলে, ভোটের বাজার খারাপ থাকায় তৃণমূলের মেয়র এই ঘোষণা দিয়েছেন।

আসানসোলে বিজেপির প্রার্থী বর্তমান সাংসদ সংগতশিল্পী বাবুল সুপ্রিয়। তৃণমূল কংগ্রেসের প্রার্থী অভিনেত্রী মুনমুন সেন।

পশ্চিমবঙ্গে নির্বাচনকে কেন্দ্র করে কোনো উপহার দেওয়ার ঘোষণা আগে কখনো আসেনি। তবে ভারতের দক্ষিণী রাজ্যে এ ধরনের পুরস্কার বা উপঢৌকন দেওয়ার প্রথা দীর্ঘদিন ধরেই চলে আসছে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

ভারতের দক্ষিণী রাজ্যে ভোটের আগে ভোটারদের মন পেতে রেডিও, টিভি, শাড়ি, সাইকেল, মদ ইত্যাদি দেওয়ার ঘোষণা দিয়ে আসছে বিভিন্ন রাজনৈতিক দল। তবে এবার নির্বাচন কমিশন কঠোর। তাই তারা উপহার ঘোষণাকারী প্রার্থীদের ওপর নজরদারি বাড়িয়েছে। নজরদারি চালাচ্ছে ভারতের আয়কর দপ্তরও।

নজরদারির মধ্যেও এবার আরও আকর্ষণীয় উপহার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। উপহারের তালিকায় আছে সোনার আংটি, সোনার চেইন, রেফ্রিজারেটর, মোটরসাইকেল, এমনকি বিদেশভ্রমণের সুযোগও।

তামিলনাড়ু রাজ্যের আরাক্কোনম আসনে ডিএমকে প্রার্থী এস জগৎরক্ষণন দলের নেতা-কর্মীদের জন্য এক কোটি রুপির পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন। শর্ত হলো, প্রার্থী জিতলেই মিলবে এই অর্থ। সেই অর্থ ভাগ করে দেওয়া হবে নেতা-কর্মীদের মধ্যে।

ভেলোর আসনে প্রার্থী হয়েছেন ডিএমকের কোষাধ্যক্ষ এস দুরাইমুরুগানের ছেলে কাথির আনন্দক। দুরাইমুরুগান ঘোষণা দিয়েছেন, তাঁর ছেলেকে জেতাতে পারলে দেওয়া হবে নগদ ৫০ লাখ রুপি।

আবার এই ভেলোর আসনেই এআইএডিএমকে প্রার্থী এ সি সন্মুগম ঘোষণা দিয়েছেন, তিনি দেবেন ছয়টি বুলেট মোটরসাইকেল। উপহার হিসেবে দেশে-বিদেশে বেড়ানোর টিকিটসহ হোটেলে থাকা-খাওয়ার সুবিধাও থাকছে।

তামিলনাড়ুতে এসব ঘোষণার কথা ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কড়া অবস্থান নিয়েছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে আয়কর দপ্তরও তৎপর হয়েছে। নির্বাচন কমিশন প্রার্থীদের ওপর নজরদারি শুরু করেছে।

তিওয়ারির বিরুদ্ধে কমিশনের গিয়ে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি। রাজ্যের নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, ‘ভোটকে নিলামে তুলেছে তৃণমূল।’

জয়প্রকাশের প্রশ্ন, ‘কার টাকা দেবেন তিওয়ারি? এত টাকাইবা তিনি কোথায় পাবেন?’

বিষয়টি নিয়ে মেয়র তিওয়ারির অবশ্য মুখে কুলুপ।