Thank you for trying Sticky AMP!!

কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও কবীর শংকর বোস

পশ্চিমবঙ্গে লোকসভার ভোটে সাবেক শ্বশুর–জামাতা ও স্বামী–স্ত্রীর লড়াই

পশ্চিমবঙ্গের লোকসভার ৪২টি আসনের মধ্যে হুগলির শ্রীরামপুর ও বাঁকুড়ার বিষ্ণুপুর আসন দুটির চিত্র ভিন্ন। এই দুই আসনের দিকে অনেকেরই নজর। কারণ, শ্রীরামপুরে লড়াইয়ে নেমেছেন সাবেক শ্বশুর ও জামাতা। আর বিষ্ণুপুরে চলছে সাবেক স্বামী ও স্ত্রীর লড়াই। দুটি আসনেই প্রতিপক্ষ তৃণমূল ও বিজেপি।
ভারতের লোকসভা নির্বাচনের ভোট শুরু হবে আগামী ১৯ এপ্রিল। নির্বাচন হবে পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনে।

এই নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের জন্য একমাত্র তৃণমূল কংগ্রেসই তাদের পুরো প্রার্থিতা ঘোষণা করেছে। বিজেপি দুই দফায় ৩৮ জনের প্রার্থিতা ঘোষণা করেছে। বামদল ও কংগ্রেস এখন পর্যন্ত আংশিক প্রার্থীতালিকা ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গের প্রথম দফার নির্বাচন হচ্ছে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি আসনে। ওই আসনের মনোনয়নপত্র জমা দেওয়ার কাজও শুরু হয়েছে। চলবে ২৮ মার্চ পর্যন্ত।

এসব আসনের মধ্যে শ্রীরামপুর আসনে তৃণমূলের টিকিটে লড়ছেন ওই আসনের তিনবারের বিজয়ী প্রার্থী কলকাতার প্রখ্যাত আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আর তাঁর বিরুদ্ধে লড়ছেন তাঁরই সাবেক জামাতা, সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী কবীরশংকর বোস। তিনি বিজেপির প্রার্থী। কবীর শংকর কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সাবেক জামাতা। ২০১৭ সালে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মেয়ের সঙ্গে কবীর শংকরের বিবাহবিচ্ছেদ হয়। এবার চতুর্থবার এই আসনে দাঁড়িয়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গত নির্বাচনে হ্যাটট্রিক করেছি। এবার বাউন্ডারি হাঁকাব।’

প্রত্যুত্তরে সাবেক জামাই কবীর শংকর বলেন, ‘উনি বোল্ড হবেন। বাউন্ডারি করতে পারবেন না।’
সাবেক শ্বশুরকে নিয়ে জামাই কবীর আরও বলেন, ‘কোনো কাজ হয়নি এলাকায়। মানুষকে শুধু ভাওতা দিয়েছেন, মিথ্যে প্রতিশ্রুতি দিয়েছেন, চুরি করেছেন। মানুষ এবার আর ভোট দেবে না। রাজনীতির ময়দানে উনি আমার প্রতিপক্ষ হলেও আমি প্রবীণ সংসদ সদস্য হিসেবে ওনাকে সম্মান করি। দেখবেন, ফল ঘোষণার দিন উনি বোল্ড আউট হয়ে যাবেন।’

সুজাতা মন্ডল ও সৌমিত্র খাঁ

এদিকে বাঁকুরার বিষ্ণুপুর আসনের লড়াইও এবার হবে জমজমাট। এই আসনে বিজেপির মনোনয়ন পেয়েছেন দুবারের সংসদ সদস্য সৌমিত্র খাঁ। আর এই আসনে তাঁর প্রতিপক্ষ হিসেবে তৃণমূলের মনোনয়ন পেয়েছেন সৌমিত্র খাঁর সাবেক স্ত্রী সুজাতা মন্ডল। বনিবনা না হওয়ায় আদালতের মাধ্যমে সৌমিত্র খাঁ ও সুজাতা মন্ডলের মধ্যে বিবাহবিচ্ছেদ হয় গত বছরের ৭ ফেব্রুয়ারি।

সৌমিত্র খাঁ ২০১৪ সাল থেকে সংসদ সদস্য। তিনি বলেছেন, এবারও বিপুল ভোটে জয়লাভ করবেন তিনি। প্রতিপক্ষ কোনো বিষয়ই হবে না।

আর সুজাতা মন্ডলও জোরের সঙ্গে বলেছেন, দিদির উন্নয়নের ছোঁয়ায় তিনি পার পেয়ে যাবেন। বিপুল ভোটে জিতবেন। ৪ জুন ফলাফলে সেই ছবিই ফুটে উঠবে।

সৌমিত্র খাঁ ২০১৯ সালে বিজেপিতে যোগ দেন। তিনি এখন বিজেপির ভারতীয় জনতা যুব গোষ্ঠীর রাজ্য সভাপতি।