Thank you for trying Sticky AMP!!

জি-২০ সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশনের আগে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা

দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান বিশ্বনেতারা

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-২০-এর শীর্ষ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন আজ রোববার। দিনের শুরুতে জোটভুক্ত দেশের রাষ্ট্র, সরকারপ্রধানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানেরা দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

গতকাল শনিবার শীর্ষ সম্মেলনের প্রথম দিন গৃহীত হয়েছে নয়াদিল্লি ঘোষণাপত্র। এ ঘোষণাপত্রে যুক্ত হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ। লেখা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বলা সেই কথা, ‘এটা যুদ্ধের যুগ নয়’। কিন্তু যুদ্ধ প্রসঙ্গে রাশিয়ার নাম অনুচ্চারিতই থেকেছে। সঙ্গে সৌদি ও ইউরোপের সঙ্গে মিলে বাণিজ্যিক করিডোরের চুক্তি ঘোষণা করেছে ভারত।

একই সঙ্গে দিল্লি শীর্ষ সম্মেলনেই জি-২০-এর বহর বাড়ল। গোষ্ঠীর স্থায়ী সদস্য হিসেবে যুক্ত হয়েছে আফ্রিকান ইউনিয়ন।

Also Read: এটা যুদ্ধের যুগ নয়: দিল্লি ঘোষণাপত্র গৃহীত

আজ সকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভসহ অন্যান্য রাষ্ট্র ও ক্ষমতাসীন দলের প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার প্রধানেরা দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর আগে রাজঘাটে পৌঁছালে তাঁদের স্বাগত জানান প্রধানমন্ত্রী মোদি।
এ ছাড়া আজ সকালে দিল্লির অক্ষরধাম মন্দিরে প্রার্থনায় যোগ দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তাঁর আগমন উপলক্ষে অক্ষরধাম মন্দির চত্বর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়।

দিল্লির অক্ষরধাম মন্দিরে স্ত্রীকে নিয়ে প্রার্থনায় যোগ দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

Also Read: জি-২০ শীর্ষ সম্মেলনে স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নকে স্বাগত জানালেন মোদি

রাজঘাটে শ্রদ্ধা নিবেদনের পর ‘ভারত মন্ডপম’ কনভেনশন সেন্টারে শুরু হয় জি-২০ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশন। অধিবেশন শেষে গণমাধ্যমকে বিস্তারিত জানাবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও জি-২০ শেরপা অমিতাভ কান্ত। স্থানীয় সময় বেলা দুইটায় এ বিফ্রিং হওয়ার কথা।