Thank you for trying Sticky AMP!!

নালায় ৬ মাস আটকা কুমির

নালায় আটকা পড়ে আছে কুমির

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের একটি নালার পাইপে গত অক্টোবরে আটকা পড়েছিল একটি কুমির। নালার ওপর থাকা ঝাঁঝরির ঘষা খেয়ে এরই মধ্যে এর নাকের ওপরের চামড়ার রং পাল্টে গেছে। ওই ঝাঁঝরির মাধ্যমে কুমিরটি এক ব্যক্তির চোখে পড়লে তিনি উদ্ধারকর্মীদের ফোন দেন। পরে ওই দল এসে এটিকে উদ্ধার করে।

কয়েক সপ্তাহ আগে ক্যারোলাইনার হেড শহরের নিরাপত্তা কর্তৃপক্ষের কাছ থেকে কে অ্যান্ড কে ওয়াইল্ডলাইফ সার্ভিসেসের সদস্য ম্যাট ক্রেকার একটি ফোন পান।

ম্যাট ক্রেকার বলেন, ‘নালার পাইপের ভেতর দিয়ে সাঁতার কাটতে গিয়ে কুমিরটি আটকা পড়ে যায়। নালার ওপর থাকা ঝাঁঝরির সঙ্গে ঘষা খেতে খেতে কুমিরের নাকের রং বদলে গেছে।

ক্রেকার বলেন, কুমির শারীরিকভাবে অনেকটা নিষ্ক্রিয় অবস্থায় চলে যেতে পারে, যা সরীসৃপ প্রাণীর শীতযাপনের মতো অবস্থায়। সুতরাং এ সময় প্রাণীটি শান্ত ছিল। তার শরীর অনেকটা নিষ্ক্রিয় ছিল। এই অবস্থায় গ্রীষ্মকালের মতো তার আসলে তত বেশি খাবারের দরকার হয়নি।

‘আমি নিশ্চিত, নালার ওই পাইপ দিয়ে মাছ বা কচ্ছপজাতীয় প্রাণী চলাচল করে। সুতরাং তাকে কোনোভাবেই একেবারে অভুক্ত থাকতে হয়নি।’ বলেন ক্রেকার।

নালার ঝাঁঝরিটি সরিয়ে কুমিরটিকে বের করে আনা হয়। নালা থেকে বের হতেই কুমিরটি সোজা পানির দিকে দৌড়ে চলে যায়। সরীসৃপটির সামান্য জখম হয়েছে। কিন্তু নিজের পরিবেশে গেলে পুরোপুরি সেরে উঠবে।