Thank you for trying Sticky AMP!!

লাল গ্রহের কাছে নাসার যান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে। স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৫ জুলাই। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

মঙ্গল গ্রহের রহস্য উদ্ঘাটনে অভিযান চালিয়ে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযান মেরিনার-৪। এটিকে লাল গ্রহ মঙ্গলের উদ্দেশে পাঠিয়েছিল নাসা। ১৯৬৫ সালের এ দিনে মঙ্গল গ্রহের ৯ হাজার ৮৪৬ কিলোমিটার বা ৬ হাজার ১১৮ মাইল দূর দিয়ে পরিভ্রমণ করে এই যান। একাধিক ছবি তুলে পাঠায় মঙ্গল গ্রহের। এটাই ছিল পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহের তোলা প্রথম ছবি।

লন্ডনের টেমস নদী। টেমস রক্ষায় ১৮৫৮ সালে যুক্তরাজ্যের পার্লামেন্টে ঐতিহাসিক একটি আইন পাস হয়

টেমস রক্ষায় বিল পাস

যুক্তরাজ্যের লন্ডন শহরে বয়ে চলেছে টেমস নদী। এই নদীর পাড়ে বসে অনায়াসে কাটিয়ে দেওয়া যায় মোহনীয় কোনো বিকেল। অথচ একসময় মাত্রাতিরিক্ত দূষণের কারণে মৃতপ্রায় হয়ে পড়েছিল নদীটি। টেমস রক্ষায় ১৮৫৮ সালে যুক্তরাজ্যের পার্লামেন্টে ঐতিহাসিক একটি বিল পাস হয়। এর আওতায় টেমস থেকে বর্জ্য অপসারণ করা হয়। আধুনিক করা হয় লন্ডনের পয়োনিষ্কাশন ব্যবস্থা। এতে প্রাণ ফিরে পায় টেমস নদী।

Also Read: প্রথম ক্লোন ভেড়া ডলির জন্ম

প্রাচীন শহর জেরুজালেমে আছে মুসলিম, ইহুদি ও খ্রিষ্টানদের পবিত্র স্থান

জেরুজালেমের হাতবদল

মুসলিম, ইহুদি ও খ্রিষ্টান—তিন সম্প্রদায়ের মানুষের কাছেই জেরুজালেম পবিত্র নগরী হিসেবে বিবেচিত। শহরটির নিয়ন্ত্রণ নিয়ে অতীতে অনেক রক্ত ঝড়েছে। একের পর এক ইতিহাস রচিত হয়েছে। সময়টা ১০৯৯ সালের ১৫ জুলাই। এ দিন জেরুজালেমের নিয়ন্ত্রণ নেয় খ্রিষ্টান বাহিনী। এর মধ্য দিয়ে প্রথম ক্রুসেডের সমাপ্তি ঘটে। এর ঠিক ১৪৫ বছর পর, ১২৪৪ সালের একই দিনে শহরটির নিয়ন্ত্রণ নেয় মুসলিম বাহিনী। এভাবে বিভিন্ন সময় হাতবদল হয়েছে পবিত্র নগরী জেরুজালেমের।

বিশ্বজুড়ে টেবিল টেনিস জনপ্রিয় একটি খেলা

পেটেন্ট পায় টেবিল টেনিস

টেবিল টেনিস বিশ্বজুড়ে জনপ্রিয় একটি খেলা। যুক্তরাজ্যে এই খেলার প্রথম প্রচলন। ১৮৯০ সালের এ দিনে ব্রিটিশ উদ্ভাবক ডেভিড ফস্টার প্রথমবারের মতো টেবিল টেনিসের পেটেন্ট চেয়ে আবেদন করেছিলেন।

Also Read: রশির ওপর হেঁটে নায়াগ্রা জলপ্রপাত পাড়ি