Thank you for trying Sticky AMP!!

শিল্পীর কল্পনায় সৌরজগৎ

ইতিহাসের এই দিনে: নিষিদ্ধ হন গ্যালিলিও

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইতালির প্রখ্যাত জ্যোর্তির্বিদ গ্যালিলিও গ্যালিলি। ১৬১৬ সালের ২৬ ফেব্রুয়ারি রোমান ক্যাথলিক গির্জা তাঁকে নিষিদ্ধ করে। গির্জার কর্তৃপক্ষ জানায়, গ্যালিলিও শিক্ষকতা করতে পারবেন না। এমনকি তিনি যে মতবাদের কথা জানিয়েছেন (পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে), সেটার প্রচারণা চালাতে পারবেন না। ওই সময় ধারণা করা হতো, সৌরজগতে কেন্দ্রে থাকে পৃথিবী।

বীজ ভল্ট চালু

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ করা শস্যবীজ সংরক্ষণে ভ্লাবার্ড বৈশ্বিক বীজ ভল্ট চালু হয় ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি। নরওয়ের প্রত্যন্ত একটি দ্বীপে পর্বতের ভেতরে সুরক্ষিত এ ভল্টের অবস্থান।

গ্র্যান্ড ক্যানিয়ন

গ্র্যান্ড ক্যানিয়ন নিয়ে আইন

সময়টা ১৯১৯ সালের ২৬ ফেব্রুয়ারি। মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন নতুন একটি আইনে সই করেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের গ্র্যান্ড ক্যানিয়নকে ন্যাশনাল পার্কের স্বীকৃতি দেওয়া হয়। কলোরাডো নদীর এ পাথুরে গিরিখাত দেখতে প্রতিবছর প্রায় ৬০ লাখ দেশি-বিদেশি পর্যটক সেখানে ছুটে যান।

রাডার আবিষ্কার

রাডার আবিষ্কার করেছিলেন স্কটিশ পদার্থবিদ রবার্ট আলেকজান্ডার ওয়াটসন-ওয়াল্ট। মূলত উড়োজাহাজের অবস্থান শনাক্ত করতে এটা উদ্ভাবন করা হয়েছিল। ১৯৩৫ সালের ২৬ ফেব্রুয়ারি প্রথমবারের মতো রাডার প্রদর্শন করেন রবার্ট আলেকজান্ডার।

ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ
ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’উদ্ধার
ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’প্রকাশিত
ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ
ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ