Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: মহাকাশে প্রথম কৃষ্ণাঙ্গ নভোচারী

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩০ আগস্ট। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মার্কিন নভোচারী গুইওন এস ব্লুফোর্ড জুনিয়র

গুইওন এস ব্লুফোর্ড জুনিয়র—যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর পাইলট ও নভোচারী। মার্কিন মহাকাশ সংস্থা নাসার চ্যালেঞ্জার নভোযানে করে পৃথিবীর কক্ষপথে পৌঁছান তিনি ১৯৮৩ সালের আজকের দিনে। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েন ব্লুফোর্ড। মহাকাশ অভিযানে যাওয়া তিনি প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

মেলবোর্ন শহরের গোড়াপত্তন

অস্ট্রেলিয়ার অন্যতম বড় ও জনবহুল শহর মেলবোর্ন। ১৮৩৫ সালের এই দিনে ইউরোপীয় অভিবাসীদের হাতে শহরটির গোড়াপত্তন শুরু হয়। এখন দিনটিকে মেলবোর্ন দিবস হিসেবে পালন করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্লুটো হলো বামন গ্রহ

অলিম্পিক ম্যারাথনে ‘প্রতারণা’

ম্যারাথনের

১৯০৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসেছিল যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে। এই অলিম্পিকে ম্যারাথনে জয়ী হয়েছিলেন মার্কিন খেলোয়াড় ফ্রেড লর্জ। পরে তাঁর এই জয় নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়ে। শুরু হয় তদন্ত। পরে ফ্রেড স্বীকার করেন, তিনি প্রতারণার আশ্রয় নিয়েছিলেন। পুরো ডথ দৌড়াননি তিনি, বরং নিজের ম্যানেজারের গাড়িতে চেপে প্রায় ১৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে অলিম্পিক জিতেছিলেন। এই কেলেঙ্কারির জেরে ফ্রেডের পদক কেড়ে নেওয়া হয়। অযোগ্য ঘোষণা করা হয় তাঁকে।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

ক্যামেরন ডায়াজের জন্মদিন

হলিউডের অভিনয়শিল্পী ক্যামেরন ডায়াজ

হলিউডের জনপ্রিয় অভিনয়শিল্পীদের একজন ক্যামেরন ডায়াজ। ‘চার্লিস অ্যাঞ্জেলস’-খ্যাত মার্কিন এই অভিনেত্রীর জন্মদিন আজ। ১৯৭২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে জন্ম নেন ডায়াজ।

Also Read: ইতিহাসের এই দিনে: গোলাপের নতুন জাত আবিষ্কার