Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: সবচেয়ে পুরোনো বার্তার সন্ধান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৬ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সবচেয়ে পুরোনো বার্তার সন্ধান

অস্ট্রেলিয়ার উপকূলে পড়ে থাকা বার্তাসহ পুরোনো বোতল

সময়টা ২০১৮ সালের ৬ মার্চ। অস্ট্রেলিয়ার ওয়েজ দ্বীপের সৈকতে খুঁজে পাওয়া যায় একটি বোতল। ভেতরে ছিল একটি চিঠি। খুলে দেখা যায়, সেটি ১৮৮৬ সালের ১২ জুন লেখা। জার্মানির পতাকাবাহী জাহাজ ‘পলা’তে কোনো একজন সেটি লিখেছিলেন। পরে বোতলে ভরে ভারত মহাসাগরে ছুড়ে ফেলা হয়। ভাসতে ভাসতে এসে ভেড়ে অস্ট্রেলিয়ার উপকূলে। বিশ্বের বুকে বোতলে ভরে সাগরে ফেলা সবচেয়ে পুরোনো বার্তা এটি।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

হিমায়িত খাবার বিক্রি শুরু

আধুনিক নগরজীবনে প্যাকেটজাত হিমায়িত খাবাবের কদর প্রচুর। তবে এর শুরুটা হয়েছিল ১৯৩০ সালের ৬ মার্চ। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের স্প্রিংফিল্ডে এদিন প্রথমবারের মতো দোকানিরা প্যাকেটজাত হিমায়িত খাবার বিক্রি শুরু করেন। মার্কিন ব্র্যান্ড বার্ডস আই ফ্রস্টেড ফুডস এ খাবার তৈরি করেছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত

ঘানার স্বাধীনতা দিবস আজ

ঘানার পতাকা

আফ্রিকার দেশ ঘানার স্বাধীনতা দিবস আজ। ১৯৫৭ সালের ৬ মার্চ ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয় দেশটির মানুষ। আফ্রিকা মহাদেশে ঔপনিবেশিক শক্তিকে হটিয়ে স্বাধীনতা পাওয়া শুরুর দিককার একটি দেশ ঘানা।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

মাইকেল অ্যাঞ্জেলোর জন্মদিন

আজ ৬ মার্চ ইতালির প্রখ্যাত চিত্রশিল্পী ও ভাস্কর মাইকেল অ্যাঞ্জেলোর জন্মদিন। মার্বেল পাথরের আইকনিক ভাস্কর্য ‘ডেভিড’ নির্মাণ করেছেন তিনি। ভ্যাটিকান সিটির সিস্টিন চ্যাপেল গির্জার সিলিংয়েও তিনি নান্দনিক শিল্পকর্ম এঁকেছেন। ১৪৭৫ সালে এ চিত্রশিল্পীর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: নিষিদ্ধ হন গ্যালিলিও