Thank you for trying Sticky AMP!!

জার্মানিতে কার্ল মার্ক্সের আবক্ষমূর্তি

ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে। কিছু কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২১ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত

জার্মান দার্শনিক কার্ল মার্ক্স ও ফ্রেডারিক এঙ্গেলসের বই ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’(কমিউনিস্ট ইশতেহার) প্রথম প্রকাশিত হয় ১৮৪৮ সালের ২১ ফেব্রুয়ারি। বহুল আলোচিত এই বইয়ে নিজেদের রাজনৈতিক মতাদর্শ তুলে ধরেছেন মার্ক্স-এঙ্গেলস।

Also Read: ইতিহাসের এই দিনে: ক্ষমতা ছাড়েন ফিদেল কাস্ত্রো

ম্যালকম এক্স খুন

ম্যালকম এক্স ছিলেন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান কৃষ্ণাঙ্গ মুসলিম অধিকারকর্মী। ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তিনি খুন হন। কৃষ্ণাঙ্গ মার্কিনিদের ন্যায়বিচারের জন্য তিনি আমৃত্যু লড়ে গেছেন।

মার্শাল টিটো

টিটোকে আজীবন প্রেসিডেন্ট ঘোষণা

সাবেক যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট ছিলেন জোসেফ ব্রোজ টিটো। তিনি মার্শাল টিটো নামেও পরিচিত। ১৯৭৪ সালের ২১ ফেব্রুয়ারি দেশটির নতুন সংবিধানে টিটোকে আজীবনের প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ক্ষমতা ছাড়েন ফিদেল কাস্ত্রো

প্রথম চলল বাষ্পীয় রেলইঞ্জিন

বাষ্পীয়-শক্তিচালিত রেলইঞ্জিন (লোকোমোটিভ) প্রথম চলে ১৮০৪ সালের ২১ ফেব্রুয়ারি। এর আবিষ্কারক ব্রিটিশ প্রকৌশলী রিচার্ড ট্রেভিথিক। চার ঘণ্টার বেশি সময় এটি চলেছিল। এই যাত্রায় পাঁচটি ওয়াগনে ছিল ১০ টন লোহা, আর ৭০ জন মানুষ। এটি ভ্রমণ করেছিল প্রায় ১৬ কিলোমিটার।