Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: জর্জ ওয়াশিংটনের কাছে ব্রিটিশদের আত্মসমর্পণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৯ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইয়র্কটাউন যুদ্ধে হেরে যায় ব্রিটিশ বাহিনী

এখনকার যুক্তরাষ্ট্র একসময় ব্রিটিশ উপনিবেশের আওতায় ছিল। ব্রিটিশ শক্তির বিরুদ্ধে রক্তক্ষয়ী লড়াই করতে হয়েছে মার্কিনদের। ১৭৮১ সালের ১৯ অক্টোবর ইয়র্কটাউন যুদ্ধে হেরে যায় ব্রিটিশ বাহিনী। ব্রিটিশ জেনারেল চার্লস কর্নওয়েল মার্কিন বাহিনীর জেনারেল জর্জ ওয়াশিংটনের কাছে আত্মসমর্পণ করেন। এর মধ্য দিয়ে চূড়ান্ত স্বাধীনতার পথে এগিয়ে যায় মার্কিন মুলুক। আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে আমেরিকান বিপ্লবী যুদ্ধের।

Also Read: ইতিহাসের এই দিনে: চীনের একমাত্র সম্রাজ্ঞীর অভিষেক

রাজা-রানির আলোচিত বিয়ে

অ্যারাগন রাজ্যের রাজা ছিলেন দ্বিতীয় ফার্ডিন্যান্ড। আর ক্যাস্টাইলের রানি প্রথম ইসাবেলা। ১৪৬৯ সালের এদিনে দুজন বিয়ে করেন। ইতিহাসে আলোচিত বিয়েগুলোর একটি এটি। এই বিয়ের মধ্য দিয়ে দুই রাজ্য এক হয়। গঠিত হয় ইউরোপের একক রাষ্ট্র স্পেন।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

ভিডিও গেমের প্রথম টুর্নামেন্ট

বিশ্বে ভিডিও গেমের প্রথম টুর্নামেন্ট হয়েছিল ১৯৭২ সালে

বর্তমানে ভিডিও গেমের টুর্নামেন্টগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছে। বিশ্বে এমন আসর প্রথম বসেছিল ১৯৭২ সালের ১৯ অক্টোবর, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে। ২৪ জন গেমার এতে অংশ নেন।

Also Read: ইতিহাসের এই দিনে: ইলেকট্রিক টোস্টার আবিষ্কার

বেলজিয়ামে তুমুল লড়াই

সময়টা ১৯১৪ সালের ১৯ অক্টোবর। প্রথম বিশ্বযুদ্ধ চলছে তখন। বেলজিয়ামের ইয়েপরেস শহরের দখল নিয়ে তুমুল যুদ্ধ শুরু হয়। একপক্ষে ছিল মিত্রবাহিনী। অন্য পক্ষে নাৎসি জার্মানি।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: ফরাসি রানির মৃত্যুদণ্ড কার্যকর