Thank you for trying Sticky AMP!!

২০১১ সাল থেকে সিরিয়ায় অসংখ্যবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

সিরিয়ায় আবাসিক ভবনে ইসরায়েলের বিমান হামলা

সিরিয়ার রাজধানী দামেস্কের পশ্চিমে একটি আবাসিক ভবনকে লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গতকাল শুক্রবার দিবাগত রাতে এ হামলা চালানো হয়।

মানবাধিকারবিষয়ক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির আকাশ প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলি বিমান হামলার জবাব দিয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল প্রতিবেশী দেশটির উত্তরে অসংখ্য বিমান হামলা চালিয়েছে। বেশির ভাগ হামলাই প্রধানত হিজবুল্লাহ যোদ্ধাসহ ইরান–সমর্থিত বাহিনী এবং সিরিয়ার সেনাবাহিনীর অবস্থানগুলোকে লক্ষ্য করে চালানো হয়। গত ৭ অক্টোবর গাজা উপত্যকায় ইসরায়েলি অভিযান শুরু হওয়ার পর হামলা আরও বেড়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি বলেছে, গতকাল দিবাগত রাতে দামেস্ক প্রদেশের দিমাস এলাকাসহ বিভিন্ন জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

একটি সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, গতকাল স্থানীয় সময় রাত ১টা ৫ মিনিটের দিকে ইসরায়েলি বাহিনী দামেস্কের গ্রামাঞ্চলের বেশ কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে। দখলকৃত গোলান মালভূমি থেকে হামলা চালানো হয়। আকাশ প্রতিরক্ষা বাহিনী ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিয়েছে এবং এগুলোর কয়েকটিকে ভূপাতিত করতে পেরেছে। তারা আরও বলেছে, হামলার কারণে কিছু জিনিসপত্রের ক্ষতি হয়েছে।

Also Read: ইসরায়েল হামলা চালালে রাফায় ‘বিপর্যয়’ নেমে আসবে

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, গতকাল দামেস্কের পশ্চিমে সামরিক বিমানবন্দরের কাছের একটি এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পরেই এ বিমান হামলা চালানো হয়। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ড্রোনগুলো ইসরায়েলের দখলকৃত গোলান মালভূমি থেকে সিরিয়ার আকাশসীমায় প্রবেশ করেছে।

দামেস্কের পশ্চিমে মাজজেহ সামরিক বিমানবন্দর এলাকাকে ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু করা হয়েছিল বলে জানিয়েছে অবজারভেটরি। তবে কারা এ হামলা চালিয়েছে, সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি তারা।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গতকাল স্থানীয় সময় বেলা ২টা ১০ মিনিটের দিকে দুটি ড্রোন দখলকৃত গোলান মালভূমি থেকে সিরিয়ার আকাশসীমায় প্রবেশ করে। আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করে ড্রোনগুলো ভূপাতিত করার কথা জানায় তারা।

এ ব্যাপারে এএফপির পক্ষ থেকে যোগাযোগ করা হলে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ‘আমরা বিদেশি মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন নিয়ে মন্তব্য করি না’।

Also Read: রাফায় অভিযানে প্রস্তুত থাকতে ইসরায়েলি সেনাদের নির্দেশ