Thank you for trying Sticky AMP!!

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে করমর্দন করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

মিসরের কাছে ড্রোন বিক্রি করবে তুরস্ক

মিসরের কাছে নিজেদের জনপ্রিয় সামরিক ড্রোন বিক্রিতে সম্মত হয়েছে তুরস্ক। গতকাল রোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এ কথা জানিয়েছেন। এক দশক ধরে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন চলছিল তুরস্ক ও মিসরের।  দুই দেশের  সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর ড্রোন বিক্রির এই সিদ্ধান্ত এল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ১৪ ফেব্রুয়ারি মিসর যাওয়ার কথা রয়েছে। সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে বৈঠক করবেন। গত বছর রাষ্ট্রদূত নিয়োগের মাধ্যমে আঙ্কারা ও কায়রোর কূটনৈতিক সম্পর্কোন্নয়নের পর এই প্রথম মিসর সফরে যাচ্ছেন এরদোয়ান।

Also Read: মিসর ও তুরস্কের মধ্যে এক দশক পর কূটনৈতিক সম্পর্ক স্থাপন

তুরস্কের বেসরকারি ‘এ হাবের’ টিভি চ্যানেলকে ফিদান বলেন, মিসরের প্রেসিডেন্টের সঙ্গে বাণিজ্য, জ্বালানি, নিরাপত্তাসহ দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করবেন তুরস্কের নেতা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিসর যাতে কিছু প্রযুক্তি পায়, সে জন্য আমাদের সম্পর্ক স্বাভাবিক করাটা গুরুত্বপূর্ণ। মিসরকে মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) এবং অন্যান্য প্রযুক্তি সরবরাহ করার বিষয়ে আমাদের একটি চুক্তি রয়েছে।’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

তুরস্কের বায়রাক্তার টিবি ড্রোনের কদর বাড়ছে

সিরিয়া, লিবিয়া, আজারবাইজান ও ইউক্রেন যুদ্ধে সফল ব্যবহারের পর আন্তর্জাতিক পর্যায়ে তুরস্কের ড্রোনের কদর বেড়েছে। নীল নদের ওপর জলবিদ্যুৎ নির্মাণ নিয়ে ইথিওপিয়ার সঙ্গে শীতল সম্পর্ক যাচ্ছে মিসরের। তুরস্ক থেকে ড্রোন কেনা দেশগুলোর মধ্যে ইথিওপিয়াও রয়েছে।