Thank you for trying Sticky AMP!!

গাজায় শরণার্থীশিবিরে ইসরায়েলের হামলায় নিহত ৮০: হামাস

২ নভেম্বরও আল–ফাখুরা স্কুলে ইসরায়েল বোমা হামলা চালিয়েছিল। স্কুলটি এখন বাস্তুচ্যুত গাজাবাসীর আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

গাজার উত্তরাঞ্চলে শরণার্থীশিবিরে স্থানীয় সময় গতকাল শনিবার ইসরায়েলের চালানো হামলায় ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছেন হামাসের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা। এই শরণার্থীশিবিরে জাতিসংঘ পরিচালিত একটি স্কুলও ছিল। স্কুলটি ইসরায়েল-হামাস যুদ্ধে গৃহহীনদের আশ্রয়শিবির হিসেবে ব্যবহার করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোর সত্যতা যাচাই করেছে এএফপি। এসব ভিডিওতে আবাসিক ভবনের মেঝেতে রক্ত ও ধুলামাখা অবস্থায় মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। জাবালিয়া শরণার্থীশিবিরেও ধ্বংসযজ্ঞ দেখা গেছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, হামলায় এ পর্যন্ত ১ হাজার ২০০ জন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে বেশির ভাগই ইসরায়েলের দক্ষিণাঞ্চলের বেসামরিক নাগরিক। এ ছাড়া ২৪০ জনকে জিম্মি করা হয়েছে।

তবে হামাস সরকার বলেছে, ইসরায়েলের সেনাবাহিনীর বিমান ও স্থল অভিযানে ১২ হাজার ৩০০ জন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৫ হাজারের বেশি শিশু।

জাতিসংঘের মানবিক ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস গাজায় হামলায় হতাহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই দিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হামলার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ, মিছিল ও সমাবেশ করেছেন শান্তিকামী মানুষ।