Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার স্বার্থ রক্ষার অভিযোগ প্রত্যাখ্যান সৌদি আরবের

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

তেল উৎপাদন কমানোর বিষয়ে ‘ওপেক প্লাস’ জোটের নেওয়া সিদ্ধান্তের জেরে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন চলছে। ওয়াশিংটন রিয়াদের বিরুদ্ধে জেনেবুঝে রাশিয়ার স্বার্থ রক্ষার অভিযোগ তুলছে। তবে অভিযোগ নাকচ করে দিয়েছে রিয়াদ।

গত সপ্তাহে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক, রাশিয়াসহ মিত্রদেশগুলো। তবে তেল উৎপাদন কমানোর বিষয়ে আপত্তি তুলেছে যুক্তরাষ্ট্র।

সিদ্ধান্ত অনুযায়ী নভেম্বর থেকে প্রতিদিন ২০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন কমালে তেলের দাম আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার সৌদি সরকারের পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়াশিংটনের অভিযোগ সম্পূর্ণ প্রত্যাখ্যান করা হয়। তাতে বলা হয়, দেশটি পুতিনের পক্ষ নিচ্ছে না।

এদিকে তেল উৎপাদন কমানোর ঘোষণার পর থেকে তেলসমৃদ্ধ সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার কথা বলেছে যুক্তরাষ্ট্র। এর আগে ওয়াশিংটন পোস্ট–এর কলামিস্ট ও সৌদি আরবের রাজপরিবারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর দেশটিকে ‘অস্পৃশ্য রাষ্ট্র’ হিসেবে আখ্যায়িত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য সৌদি আরবকে ‘চড়া মূল্য’ দিতে হবে। তবে এ ঘোষণা সত্ত্বেও গত জুলাইয়ে তিনি সৌদি আরব সফর করেন। এ সময় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন তিনি।

জো বাইডেন

তবে এ সংবাদ বিজ্ঞপ্তির পর দ্রুত জবাব দিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি। তিনি বলেছেন, রিয়াদ জানে, তেল উৎপাদন কমালে রাশিয়ার আয় বাড়বে ও ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তার কার্যকারিতা কমে যাবে।

সৌদি আরবের তেল উৎপাদন কমানোর ঘোষণা এমন এক সময়ে এসেছে, যা জো বাইডেনের জন্য স্পর্শকাতর। নভেম্বরে তাঁর রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি মধ্যবর্তী নির্বাচনের মুখোমুখি হবে। এ সময় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া, বিশেষ করে জ্বালানির মূল্যবৃদ্ধি বাইডেনের জন্য দুশ্চিন্তার কারণ। রিয়াদের তেল উৎপাদন কমানো নিয়ে প্রশ্ন করা হলে সাংবাদিকদের বাইডেন বলেন, তিনি সৌদি আরবের সঙ্গে কথা বলবেন। সৌদি আরব তাদের বিজ্ঞপ্তিতে বলেছে, ‘অর্থনৈতিক দিক বিবেচনায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে।’

Also Read: চাহিদা বাড়ায় তেলের সরবরাহ বাড়াতে যাচ্ছে ওপেক প্লাস

Also Read: তেল উৎপাদন হ্রাস নিয়ে যুক্তরাষ্ট্র–সৌদি বাহাস