Thank you for trying Sticky AMP!!

সম্প্রতি গাজায় ত্রাণ নিতে জড়ো হওয়া মানুষের ওপর ইসরায়েলি বাহিনীর হামলায় শতাধিক নিহত হন। এমন পরিস্থিতিতে এই বন্দর নির্মাণের উদ্যোগ

গাজায় বন্দর নির্মাণে কত দিন লাগবে জানাল পেন্টাগন

ফিলিস্তিনের গাজায় ত্রাণ সরবরাহ জোরদারে উপত্যকাটির উপকূলে একটি অস্থায়ী বন্দর নির্মাণের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় বৃহস্পতিবার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে তিনি এ ঘোষণা দেন। এই বন্দর নির্মাণে কত সময় লাগতে পারে, তা জানিয়েছে দেশটির প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন।

গাজায় নির্বিচার হামলা শুরুর প্রথম থেকেই ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলকে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ঘরে-বাইরে কম সমালোচনার মুখে পড়তে হয়নি বাইডেনকে। এরই মধ্যে গাজায় অস্থায়ী বন্দর নির্মাণের ঘোষণা দিলেন তিনি।

তবে সমুদ্রপথে গুরুত্বপূর্ণ মানবিক ত্রাণসহায়তা সরবরাহে একটি ভাসমান ঘাট এবং এর সঙ্গে যুক্ত সড়ক নির্মাণে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক থেকে দুই মাস পর্যন্ত সময় লাগতে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট্রিক রাইডার এমনটাই জানিয়েছেন।

Also Read: গাজার উত্তরে শিশুরা অনাহারে মারা যাচ্ছে: ডব্লিউএইচও

প্যাট্রিক রাইডার আরও বলেন, ভাসমান ঘাট এবং এর সঙ্গে যুক্ত সড়ক নির্মাণ সম্পন্ন করতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক হাজারের মতো সেনার প্রয়োজন হতে পারে।

বর্ধিত এই সময়সীমা প্রকল্পের জটিল প্রকৃতিকেই সামনে এনেছে। ইসরায়েল স্থলভাগে অতিরিক্ত ক্রসিং খোলার এবং ত্রাণসহায়তা বাড়াতে অস্বীকৃতি জানিয়ে আসছে। ফলে গাজায় ফিলিস্তিনিদের হতাশাজনক মানবিক পরিস্থিতি লাঘবের চেষ্টায় মাত্র এক সপ্তাহের মধ্যে বাইডেন প্রশাসন ব্যতিক্রমী দ্বিতীয় এ পদক্ষেপের ঘোষণা দিয়েছে।

এই উদ্যোগের লক্ষ্য হবে একটি সামুদ্রিক করিডর যুক্ত করা। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় কমিশন, সংযুক্ত আরব আমিরাত, সাইপ্রাস এবং যুক্তরাজ্য সরাসরি সহায়তা প্রদানের জন্য এটি চালুর জন্য কাজ করে যাচ্ছে।

Also Read: গাজায় উড়োজাহাজ থেকে ফেলা ত্রাণের চাপায় ৫ জন নিহত

যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান চাপ সত্ত্বেও মানবিক সংকট মোকাবিলার গুরুত্বের বিষয়টি স্বীকার দৃশ্যত ইসরায়েল সরকার প্রত্যাখ্যান করেছে। এতে বাইডেন প্রশাসনে হতাশা বাড়ছে। গাজার সংকট লাঘবে আন্তর্জাতিক সম্প্রদায়ের ঘোষিত বেশ কিছু পদক্ষেপের মধ্যে ভাসমান ঘাট নির্মাণের বিষয়টিও রয়েছে। গাজার ২০ লাখের বেশি মানুষের খাদ্যসহায়তার প্রয়োজন। সেখানকার চিকিৎসাব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে।

গাজার বাসিন্দাদের জন্য সামরিক পরিবহন উড়োজাহাজ থেকে খাবার ফেলা শুরুর কয়েক দিন পরই স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে ভাসমান ঘাট নির্মাণের এ ঘোষণা দিলেন বাইডেন। সেখানকার মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

Also Read: গাজায় ত্রাণ পাঠাতে বন্দর নির্মাণ করবে যুক্তরাষ্ট্র