Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: কায়রোয় হঠাৎ তুষারপাত

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৩ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

শ্বেতশুভ্র তুষারে ঢেকে যায় কায়রোর রাজপথ

মিসরের রাজধানী কায়রোর অধিবাসীরা ২০১৩ সালের ১৩ ডিসেম্বর অভাবনীয় এক ঘটনার সাক্ষী হয়। ১১২ বছর পর প্রথমবারের মতো শ্বেতশুভ্র তুষারে ঢেকে যায় পুরো শহর। শক্তিশালী ঝড় ‘অ্যালেক্স’-এর কারণে ওই দিন মরু শহর কায়রোয় তাপমাত্রা হঠাৎ কমে যায়, হয় তুষারপাত।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রথম নৌ-লড়াই

সময়টা ১৯৩৯ সালের ১৩ ডিসেম্বর। ওই দিন দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রথম নৌপথে লড়াই হয়। ইতিহাসে এই লড়াই ‘রিভার প্লেট’ যুদ্ধ নামে পরিচিত। দক্ষিণ আটলান্টিকে জার্মানির নৌবাহিনীর সঙ্গে ব্রিটিশ ও নিউজিল্যান্ডের নৌবাহিনী মুখোমুখি যুদ্ধে জড়ায়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

বরফের ওপর সার্কাস

২০১৭ সালের ১৩ ডিসেম্বর। প্রথমবারের মতো বরফের ওপর কসরত প্রদর্শন করা হয়। এই কীর্তি গড়ে বিশ্বখ্যাত সার্কাসের দল সার্কয়ে দু সোলেইল।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

জেমি ফক্সের জন্মদিন আজ

হলিউড তারকা জেমি ফক্স

হলিউডের জনপ্রিয় অভিনয়শিল্পী ও সংগীতজ্ঞ জেমি ফক্সের জন্মদিন আজ। ১৯৬৭ সালের ১৩ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। কৃষ্ণাঙ্গ-আমেরিকান এই তারকা জিতেছেন গ্র্যামি পুরস্কার।

Also Read: ইতিহাসের এই দিনে: জাতিসংঘে চের ঐতিহাসিক ভাষণ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ