Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: গান্ধীর নেতৃত্বে ‘লবণ মার্চ’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

গান্ধীর নেতৃত্বে ‘লবণ মার্চ’

মহাত্মা গান্ধীর প্রতিকৃতি

সময়টা ১৯৩০ সালের ১২ মার্চ, ভারতে মহাত্মা গান্ধীর নেতৃত্বে ‘লবণ মার্চ’ বা লবণ মিছিল শুরু হয়। ২৪ দিনের এ মিছিলে গান্ধীর সঙ্গে আরব সাগর অভিমুখে বহু মানুষ অংশ নেন। পাড়ি দেন ৩৮৬ কিলোমিটার পথ। মূলত লবণের ওপর ব্রিটিশ সরকারের করারোপের প্রতিবাদে শান্তিপূর্ণ এ মিছিল হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

অস্ট্রিয়ায় ঢুকে পড়ে জার্মান বাহিনী

ক্যানবেরায় অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবন

সীমান্ত পেরিয়ে জার্মান সেনারা অস্ট্রিয়ায় ঢুকে পড়ে ১৯৩৮ সালের ১২ মার্চ। দিনটি ‘ডে অব দ্য আন্সক্লাস’ (সংযুক্তি) হিসেবে পরিচিতি পায়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

অস্ট্রেলিয়ার রাজধানী হয় ক্যানবেরা

১৯১৩ সালের ১২ মার্চ, ক্যানবেরাকে অস্ট্রেলিয়ার রাজধানী ঘোষণা করা হয়। সিডনি ও মেলবোর্নের মধ্যবর্তী স্থানে গড়ে তোলা হয় নতুন এ শহর।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

সবচেয়ে বেশি বয়সে গোলের রেকর্ড

জাপানের ফুটবলার কাজুয়োশি মিউরার দখলে অনন্য একটি রেকর্ড রয়েছে। তা হলো—সবচেয়ে বেশি বয়সে পেশাদার ফুটবলে গোল করার। ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালের ১২ মার্চ। ওই দিন কাজুয়োশির বয়স ছিল ৫০ বছর।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ