Thank you for trying Sticky AMP!!

রানি ভিক্টোরিয়ার রাজ্যাভিষেক

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৮ জুন। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বালমোরাল ক্যাসলের গার্ডেন কটেজে রানি ভিক্টোরিয়া। ১৮৯৫ সালে তোলা

ব্রিটিশ সাম্রাজ্যের রানি ছিলেন ভিক্টোরিয়া। ১৮৩৮ সালের ২৮ জুন আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হয়েছিল তাঁর। এ জন্য রাজকীয় আয়োজন বসেছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। রানি ভিক্টোরিয়া যখন সিংহাসনে বসেন, তখন তাঁর বয়স ছিল মাত্র ১৮ বছর। এরপর টানা ৬৪ বছর তিনি রাজক্ষমতায় ছিলেন।

সারায়েভোয় আর্কডিউক ফ্রাঞ্জ ফার্ডিন্যান্ডের হত্যাকারীকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ১৯১৪ সালের ২৮ জুন তোলা

ফার্ডিন্যান্ড হত্যাকাণ্ড

আর্চডিউক ফ্রাঞ্জ ফার্ডিন্যান্ড ছিলেন অস্ট্রিয়া–হাঙ্গেরির আর্চডিউক কার্ল লুডভিগের বড় ছেলে। অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রাঞ্জ জোসেফের ছোট ভাই। ১৯১৪ সালের এই দিনে সারায়েভো শহরে (বর্তমানে বসনিয়া ও হার্জেগোভিনায় অবস্থিত) তাঁকে হত্যা করা হয়।

এই হত্যাকাণ্ড বিশ্বরাজনীতির মোড় ঘুরিয়ে দিতে ভূমিকা রাখে। প্রথম বিশ্বযুদ্ধ শুরুর অন্যতম অনুঘটক ধরা হয় ফার্ডিন্যান্ডের হত্যাকাণ্ডকে।

এ ছাড়া প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার আনুষ্ঠানিক দলিল ভার্সাই চুক্তি সই হয় ১৯১৯ সালের ২৮ জুন। ফ্রান্সের প্যারিসে এই চুক্তি সই হয়েছিল।

ইলন মাস্ক

ইলন মাস্কের জন্মদিন

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, মহাকাশ সংস্থা স্পেসএক্সসহ বিশ্বখ্যাত কয়েকটি প্রতিষ্ঠানের মালিক তিনি। সম্প্রতি টুইটার কিনে নিয়ে নতুন করে আলোচনায় এসেছেন মার্কিন ব্যবসায়ী ও বিনিয়োগকারী ইলন মাস্ক। ইলন মাস্কের জন্ম দক্ষিণ আফ্রিকায়, ১৯৭১ সালের ২৮ জুন।

বাল্ড ইগল

ইগল রক্ষায় সাফল্য

একসময় বাল্ড ইগলের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমে গিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে প্রাণীটিকে ‘বিলুপ্তপ্রায়’ হিসেবে ঘোষণা করা হয়। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে ইগলটি রক্ষায় নেওয়া হয় নানা পরিকল্পনা। এর জেরে সংখ্যা বাড়তে থাকে। ২০০৭ সালের এই দিনে বিলুপ্তির হুমকিতে থাকা প্রাণীর তালিকা থেকে এর নাম বাদ দেওয়া হয়।

Also Read: জনসমক্ষে আসে ময়ূর সিংহাসন, মহাকাশে ৪৩৮ দিন

Also Read: অদ্ভুত বিশ্ব রেকর্ড, আপেক্ষিক তত্ত্ব প্রকাশ

Also Read: চেঙ্গিস খানের নাতির ক্ষমতা গ্রহণ