Thank you for trying Sticky AMP!!

ইমরানের শপথ পেছাচ্ছেই

ইমরান খান । ফাইল ছবি

পাকিস্তানের ২১তম প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠান নিয়ে কয়েক দিন ধরেই গুঞ্জন চলছে। ১৪ আগস্ট দেশটির স্বাধীনতা দিবসে তিনি শপথ নিতে চেয়েছিলেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তবে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে, এই শপথ অনুষ্ঠান হবে ১৮ আগস্ট। এই অনুষ্ঠানে ভারতের সাবেক তিন তারকা ক্রিকেটারকে আমন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সরকার গঠনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে ইসলামাবাদে বানিগালায় ইমরানের বাসভবনে পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতারা শুক্রবার বৈঠক করেন। বৈঠকের পর পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ‘তাঁর দল সিদ্ধান্ত নিয়েছে যে ১৮ আগস্ট ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।’

এখন এই শপথ অনুষ্ঠানের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন জাতীয় পরিষদের স্পিকার। পরিষদের উদ্বোধনী অধিবেশন ১৩ আগস্ট থেকে শুরু হবে। অধিবেশন চলাকালে ১৫ অথবা ১৬ আগস্ট নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার শপথ নেবেন।
এ ছাড়া বৈঠকের পর আসাদ কায়সারকে জাতীয় পরিষদের স্পিকার, চৌধুরী সারোয়ারকে পাঞ্জাব প্রদেশের গভর্নর ও চৌধুরী পারভেজ এলাহিকে পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের স্পিকার হিসেবে নাম ঘোষণা করে পিটিআই।

তবে পাকিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি পিটিআই। দলটি বলছে, আগামী সোমবার দলের সংসদীয় কমিটি ও তাদের জোটের সঙ্গে বৈঠকের পর এই বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা। বৈঠক অনুযায়ী, পাঞ্জাবের গভর্নর ও প্রাদেশিক স্পিকারের শপথ অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।

কেন্দ্রীয় সরকার গঠনের জন্য ২৫ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় পরিষদের প্রয়োজনীয় ১৩৭টি আসন পায়নি পিটিআই। এখন দলটি দাবি করছে, জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হওয়া ১৮০ জনের সমর্থন পেয়েছে তারা। পাঞ্জাব প্রদেশেও জোট সরকার গঠন করতে হবে দলটিকে।

এদিকে ইমরানের শপথ অনুষ্ঠানে কোনো বিদেশিকে আমন্ত্রণ জানানো হবে না বলে যে ঘোষণা দেওয়া হয়েছিল, তা থেকে সরে এসেছে পিটিআই। দলটি এখন বলছে, ইমরান খানের পুরোনো বন্ধু ভারতের সাবেক ক্রিকেট তারকা কপিল দেব, সুনীল গাভাস্কার ও নভোজিৎ সিং সিধুকে আমন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে তারা। তথ্যসূত্র: ডন।