Thank you for trying Sticky AMP!!

ক্ষণিকের ভুলে হাসির খোরাক ইমরান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি, রয়টার্স

রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে বর্তমানে ইরানে আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে ভুলবশত এক মন্তব্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে হাসির খোরাক হয়েছেন তিনি। সীমান্ত অঞ্চলে দুই দেশের যৌথ উদ্যোগের উদাহরণ দিতে গিয়ে ইমরান খান বলেছেন, সীমান্তে জার্মানি ও জাপানের যৌথ শিল্পাঞ্চল রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, সীমান্তে জার্মানি ও জাপানের যৌথ শিল্পাঞ্চল রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সময়ে অর্থনৈতিক সম্পর্ক মজবুত করতে দুই দেশ কীভাবে সীমান্ত অঞ্চলে যৌথ শিল্পাঞ্চল গড়ে তুলছে, সেটি বোঝাতে গিয়েই জার্মানি-জাপান সীমান্তের কথা উল্লেখ করেন তিনি। কিন্তু আদতে জার্মানির সঙ্গে জাপানের কোনো সীমান্তই নেই।

মূলত জার্মানি-ফ্রান্স সীমান্তের কথা বলতে গিয়ে জার্মানি-জাপান সীমান্তের কথা বলেছেন ইমরান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এলিসে বন্ধুত্ব চুক্তির আওতায় দুই দেশের সীমান্তে যৌথ শিল্পাঞ্চল স্থাপন করা হয়।

এদিকে ইমরানের এই ভুলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তাঁকে নিয়ে বেশ হাসিঠাট্টা হয়েছে। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি ইমরানের এই ভুলকে ‘লজ্জাজনক’ বলে উল্লেখ করেছেন। সঙ্গে ইমরানকে খোঁচা মেরে বলেছেন, শুধু ক্রিকেট খেলার যোগ্যতার কারণে কাউকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে প্রবেশাধিকার দিলে এমন পরিস্থিতিরই উদ্ভব হবে!

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ পরে প্রধানমন্ত্রী হওয়া ইমরান খানের এমন ভুল অবশ্য এই প্রথমবার নয়। এর আগে গত বছরের ডিসেম্বরে আফ্রিকাকে ‘উঠতি দেশ’ হিসেবে আখ্যা দিয়েও বেশ সমালোচিত হয়েছিলেন পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী।