Thank you for trying Sticky AMP!!

জম্মু ও কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে ভারতের জবাব

রয়টার্স প্রতীকী ছবি

পাকিস্তানের মজ্জায় সন্ত্রাসবাদ মিশে গেছে। গতকাল বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিসে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক প্রতিষ্ঠান ইউনেসকোর বৈঠকে জম্মু ও কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে এমন জবাব দিয়েছেন ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী অনন্যা আগারওয়াল। তিনি বলেন, খ্যাপাটে আচরণের কারণে পাকিস্তান ব্যর্থ রাষ্ট্র হয়ে যাবে। দেশটি সব দিক দিয়ে অন্ধকারে যাচ্ছে।

অনন্যা আগারওয়ালের অভিযোগ, পাকিস্তান ভারতের বিরুদ্ধে বিদ্বেষ উসকে দিতে ইউনেসকোর অপব্যবহার করেছে।

সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পরাশক্তির অধিকারী প্রতিবেশী দুই দেশ যদি মুখোমুখি হয়, তাহলে পরিণতি সীমা ছাড়িয়ে যাবে। ইমরানের এই বক্তব্যের প্রসঙ্গ টেনে আগারওয়াল বলেন, পাকিস্তান এমন একটি দেশ, যে দেশের নেতা জাতিসংঘের প্ল্যাটফর্ম ব্যবহার করে পারমাণবিক যুদ্ধের কথা প্রচার করেন।

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ এক সাক্ষাৎকারে ওসামা বিন লাদেন ও হাক্কানি নেটওয়ার্ককে পাকিস্তানের হিরো হিসেবে অভিহিত করেন। এ নিয়েও প্রশ্ন তোলেন অনন্যা আগারওয়াল।

অনন্যা আগারওয়াল বলেন, ১৯৪৭ সালে পাকিস্তানের জনসংখ্যার ২৩ ভাগ ছিল সংখ্যালঘু। এখন সংখ্যালঘু জনগোষ্ঠী কমে ৩ ভাগে এসেছে। দেশটিতে খ্রিষ্টান, শিখ, আহমদিয়া, হিন্দু, শিয়া, পস্তুন, সিন্ধু ও বালুচরা সংখ্যায় কমে যাচ্ছে। নারীদের হত্যা, অনার কিলিং, অ্যাসিড হামলা, জোর করে বিয়ে ও বাল্যবিবাহ আজকের পাকিস্তানের বড় সমস্যা।