Thank you for trying Sticky AMP!!

নওয়াজের জামিনের মেয়াদ বাড়ছে না, পলাতক ঘোষণা

নওয়াজ শরিফ। ছবি: এএফপি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া ইসলামাবাদের হাইকোর্টের নির্দেশে যে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল, সেই বোর্ডের কাছে স্বাস্থ্যসংক্রান্ত প্রতিবেদন জমা দেননি তিনি। ফলে জামিনের শর্ত ভঙ্গ করায় গত মঙ্গলবার তাঁকে ‘পলাতক’ আখ্যা দেওয়া হয়েছে।

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভার বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (তথ্য) ফিরদাউস আশিক আওয়ান বলেন, যুক্তরাজ্যের লন্ডনের কোনো হাসপাতালের স্বাস্থ্যসংক্রান্ত প্রতিবেদন দিতে ব্যর্থ হওয়ায় নওয়াজের পক্ষ থেকে পাঠানো মেডিকেল সার্টিফিকেটটি গ্রহণ করেনি মেডিকেল বোর্ড এবং তাঁকে ‘পলাতক’ ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, আইন অনুসারে আজ থেকে নওয়াজ শরিফ পলাতক। তিনি যদি দেশে না ফেরেন, তবে তাঁকে ঘোষিত অপরাধী আখ্যা দেওয়া হবে।

ফিরদাউস আশিক বলেন, নওয়াজকে জামিন দেওয়ার ক্ষেত্রে তাঁর স্বাস্থ্যগত বিষয়–আশয় দেখার জন্য ইসলামাবাদের হাইকোর্ট পাঞ্জাব সরকারকে দায়িত্ব দিয়েছিলেন। এরপর স্বাস্থ্যসংক্রান্ত প্রতিবেদন দেওয়ার জন্য পাঞ্জাব সরকার তাঁর কাছে বেশ কয়েকটি চিঠি লিখেছে। কিন্তু তিনি এই প্রতিবেদন দিতে ব্যর্থ হয়েছেন। এই প্রতিবেদনের বদলে তিনি শুধু একটি মেডিকেল সার্টিফিকেট পাঠিয়েছেন, যা গ্রহণ করেনি পাঞ্জাব সরকারের গঠিত মেডিকেল বোর্ড। তিনি বলেন, নওয়াজ যদি গুরুতর অসুস্থ হয়ে থাকেন, তবে বিস্তারিত স্বাস্থ্য প্রতিবেদন কেন জমা দিচ্ছেন না মেডিকেল বোর্ডের কাছে?

দুর্নীতির অভিযোগে সাজা হয়েছিল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) সাবেক নেতা নওয়াজের। কিন্তু তিনি কারাগারে অসুস্থ হয়ে পড়লে ইসলামাবাদের আদালত তাঁকে আট সপ্তাহের জামিন দেন গত বছরের ২৯ অক্টোবর। এরপর গত ১৯ নভেম্বর তিনি লন্ডনে যান। তাঁর ভাই ও পিএমএল-এনের নেতা শাহবাজ শরিফও তাঁর সঙ্গে রয়েছেন।