Thank you for trying Sticky AMP!!

পাকিস্তান সেনা কর্মকর্তারা রাশিয়ায় প্রশিক্ষণ পাবেন

পাকিস্তানি সামরিক কর্মকর্তারা রাশিয়ান ফেডারেশন সামরিক ইনস্টিটিউটে প্রশিক্ষণ লাভ করবেন। দুই দেশের মধ্যে এক সাম্প্রতিক চুক্তির আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হবে।

পাকিস্তানের শীর্ষ স্থানীয় ইংরেজি দৈনিক ডনের এক খবরে বলা হয়, এই চুক্তি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়নের প্রেক্ষাপটে নিজেদের সামরিক চাহিদা মেটানোর জন্য দেশটির আরও বেশি করে রাশিয়ার ওপর নির্ভরশীলতার ইঙ্গিত দেয়। চলতি সপ্তাহের শুরুর দিকে রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেক্সান্ডার ফমিনের সফরের সময়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

ট্রাম্প প্রশাসন সম্প্রতি পাকিস্তানের সামরিক কর্মকর্মতাদের প্রশিক্ষণের জন্য অর্থ জোগাতে অসম্মতি জানিয়েছে। ফলে যুক্তরাষ্ট্রের সামরিক ইনস্টিটিউটগুলো ৬৬টি খালি আসন বরাদ্দ নিয়ে সমস্যায় পড়েছে। এই আসনগুলো আগামী শিক্ষাবর্ষে পাকিস্তানের কর্মকর্তাদের জন্য বরাদ্দ ছিল।

পাকিস্তানি কর্মকর্তাদের প্রশিক্ষণের অর্থ আসত মার্কিন সরকারের ইন্টারন্যাশনাল মিলিটারি এডুকেশন অ্যান্ড ট্রেনিং প্রোগ্রাম (আইএমইটি) থেকে। কিন্তু আগামী শিক্ষাবর্ষের জন্য পাকিস্তানের খাতে কোনো অর্থ বরাদ্দ দেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্র ইতিপূর্বে ১৯৯০-এর দশকে পারমাণবিক কর্মসূচির কারণে পাকিস্তানের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি ছিন্ন করে। কিন্তু পরে মার্কিন কর্মকর্তারা সেই পদক্ষেপকে ভুল বলে চিহ্নিত করেন। তাঁরা যুক্তি দেখান ওই বিরোধের জেরেই পাকিস্তানে তালেবান, আল-কায়েদা ও অন্যান্য সন্ত্রাসী গ্রুপ নিজেদের শিকড় গজানোর সুযোগ পায়।