Thank you for trying Sticky AMP!!

৩৬ দেশের ৩ হাজারের বেশি গুমের অভিযোগ পর্যালোচনা করবে জাতিসংঘ

বিশ্বের ৩৬টি দেশের ৩ হাজারের বেশি গুমের অভিযোগ খতিয়ে দেখবে জাতিসংঘ। একই সঙ্গে সরকারের সংশ্লিষ্টতার বাইরে গুমের ১০টির বেশি অভিযোগ পর্যালোচনা করে দেখা হবে। এ লক্ষ্যে সোমবার থেকে জাতিসংঘের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপের ১৩১তম অধিবেশন শুরু হয়েছে। অধিবেশন চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের (ওএইচসিএইচআর) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রতিটি অভিযোগ নিয়ে আলাদাভাবে আলোচনার জন্য গুমের শিকার ব্যক্তিদের পরিবার, সংশ্লিষ্ট দেশের প্রতিনিধি, নাগরিক সমাজ এবং অন্যদের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।  

ওএইচসিএইচআর বলছে, গুম থেকে সব মানুষকে সুরক্ষা দিতে জাতিসংঘের ঘোষণা বাস্তবায়নে যেসব প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ রয়েছে, সেগুলোও খতিয়ে দেখবে এই বিশেষজ্ঞ দল। প্রতিবন্ধকতাগুলোর মধ্যে রয়েছে দমন–পীড়নমূলক আইন ও চর্চা এবং গুমের ঘটনা নিরসনে সংশ্লিষ্টদের কাঠামোগত ব্যর্থতা।

জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ বিভিন্ন অভ্যন্তরীণ বিষয় ও ভবিষ্যৎ কর্মকাণ্ড নিয়েও আলোচনা করবে। যেমন বিভিন্ন দেশ পরিদর্শন করা হবে এবং জাতিসংঘের মানবাধিকার পরিষদে প্রতিবেদন দেওয়া হবে। এ ক্ষেত্রে বিভিন্ন দেশে আসন্ন নির্বাচন ও গুমের বিষয়ে নজর রাখবে তারা।

বলা হয়েছে, জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপের অধিবেশনের আওতায় মঙ্গলবার মানবাধিকার পরিষদের ৫৪তম অধিবেশনে বার্ষিক প্রতিবেদন পেশ করা হবে। এ ছাড়া জাতিসংঘের বিশেষজ্ঞরা হন্ডুরাস ও উরুগুয়েতে তাঁদের পরিদর্শনের বিষয়ে মানবাধিকার পরিষদে জানাবে এবং গুম ও নতুন প্রযুক্তি নিয়ে প্রতিবেদন জমা দেবে।