Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: এক টুকরা কেক ৩০ হাজার ডলারে বিক্রি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৭ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কেকের টুকরা

সময়টা ১৯৯৮ সালের ২৭ ফেব্রুয়ারি, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সদবির নিলামঘরে বিয়ের কেকের একটি পুরোনো টুকরা ২৯ হাজার ৯০০ ডলারে বিক্রি হয়। বিশ্বের বুকে সবচেয়ে দামি এক টুকরা কেক বলা হয় এটিকে। নিলামে বিক্রি হওয়া কেকটি ৬০ বছরের বেশি পুরোনো। ১৯৩৭ সালে ব্রিটিশ রাজপরিবারের এক বিয়েতে এটি বানানো হয়েছিল। রেকর্ড দামে কেকের টুকরাটি বিক্রির পর প্রাপ্ত অর্থ দাতব্য কাজে ব্যয় করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: নিষিদ্ধ হন গ্যালিলিও

ডোমিনিকান রিপাবলিকে মুক্তিসংগ্রাম শুরু

১৮৪৪ সালের ২৭ ফেব্রুয়ারি ক্যারিবীয় অঞ্চলের দেশ ডোমিনিকান রিপাবলিকে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার সংগ্রাম শুরু হয়। হাইতির কাছ থেকে স্বাধীনতা পেতে দেশটির অধিবাসীরা টানা ১২ বছর লড়াই করেছেন।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

পুড়ে যায় জার্মান পার্লামেন্ট

জার্মানির পার্লামেন্ট ভবন

জার্মানির পার্লামেন্ট ভবনে ১৯৩৩ সালের ২৭ ফেব্রুয়ারি ভয়াবহ আগুন লাগে। মূলত হামলার জেরে এ আগুনের সূত্রপাত। নাৎসি নেতা হিটলার এ ঘটনার পেছনে সমাজতান্ত্রিক বিরোধীপক্ষকে দায়ী করেন। সেই সঙ্গে পার্লামেন্টে হামলা ও অগ্নিকাণ্ডের ফলে সৃষ্ট সুযোগ কাজে লাগিয়ে নিজের ক্ষমতা পাকাপোক্ত করেন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত

মিনা কিশওয়ার কামালের জন্মদিন

আফগানিস্তানের নারী অধিকারকর্মী মিনা কিশওয়ার কামাল। দেশটির নারীদের শিক্ষাসহ বিভিন্ন অধিকারের দাবিতে সরব তিনি। এ জন্য গড়েছেন সংগঠন। শরণার্থী নারী ও তাঁদের শিশুদের জন্য মিনার নেতৃত্বে বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। আজ মিনার জন্মদিন। ১৯৫৬ সালের ২৭ ফেব্রুয়ারি আফগান এ নারীর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ