Thank you for trying Sticky AMP!!

গুয়াতেমালায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ২৫

ফুয়েগো আগ্নেয়গিরি থেকে ধোয়া ও ছাই বের হচ্ছে। ছবি: গুয়াতেমালা সরকারের সৌজন্যে

গুয়াতেমালায় ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় রোববার কমপক্ষে ২৫ জন মারা গেছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, ছাই ও পাথর উদ্‌গিরণের ফলে দেশটির বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। আজ সোমবার এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়।

এর আগে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গুয়াতেমালায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় সাতজন নিহত ও ৩০০ জনের মতো আহত হয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র হোয়াটসঅ্যাপ গ্রুপে বলেছেন, রাত নয়টা নাগাদ মৃতের সংখ্যা ২৫-এ পৌঁছায়। এ ঘটনায় ২০ জনের মতো আহত হয়েছে। ১২ হাজার ৩৪৬ ফুট উচ্চতা থেকে এ উদ্‌গিরণ ঘটে। চলতি বছর এটি দ্বিতীয় উদ্‌গিরণের ঘটনা।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আগ্নেয়গিরিটি রাজধানী গুয়াতেমালা সিটি থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এখান থেকে ধোঁয়া ও কালো ছাই নির্গত হয়ে ছড়িয়ে পড়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, একটি লাভা স্রোত এল রডিও গ্রামে গিয়ে পৌঁছে। এতে ঘরবাড়ি ধ্বংস হয়। মানুষ পুড়ে মারা যায়। কৃষকেরা এলাকা ছেড়ে পালাচ্ছেন। বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা তাঁদের আশ্রয়কেন্দ্রে নিচ্ছেন।

গুয়াতেমালায় সান্তিয়াগোটি (পশ্চিম) ও প্যাকায়া নামের আরও দুটি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।