Thank you for trying Sticky AMP!!

চিলিতে রহস্যজনক বিশালাকৃতির গর্তের সন্ধান

চিলির উত্তরাঞ্চলের খনি এলাকার রহস্যময় সেই গর্ত। ছবি: রয়টার্স চিলিতে রহস্যজনক বিশালাকৃতির গর্তের সন্ধান

লাতিন আমেরিকার দেশ চিলির উত্তরাঞ্চলের খনি এলাকায় রহস্যময় একটি গর্ত পাওয়া গেছে। প্রায় ২৫ মিটার বা ৮২ ফুট ব্যাসের ওই গর্ত এ সপ্তাহেই প্রথম দেখা যায়। গর্তটি দেখার পর দেশটির কর্তৃপক্ষ গত সোমবার একটি তদন্ত শুরু করেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বুধবার এ খবর জানিয়েছে রয়টার্স।

ওপর থেকে তোলা গর্তটির কিছু ছবি প্রকাশিত হয়েছে চিলির সংবাদমাধ্যমগুলোতে। তাতে দেখা যাচ্ছে, কানাডীয় লুনডিন মাইনিং নামের একটি কপার খনির জমিতে বিশালাকৃতির একটি গর্ত। চিলির রাজধানী সান্তিয়াগো থেকে উত্তর দিকে প্রায় ৬৬৫ কিলোমিটার দূরের গর্তটি কর্তৃপক্ষের মনে রহস্যের জন্ম দিয়েছে।

গত শনিবার চিলির ন্যাশনাল সার্ভিস অব জিওলজি অ্যান্ড মাইনিং প্রথম এ গর্ত দেখতে পায়। গর্ত দেখে রহস্য তৈরি হয় তাদের মনে। এরপর গর্তটি দেখার জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থাটির পক্ষ থেকে ওই এলাকায় একাধিক বিশেষজ্ঞ পাঠানো হয়। সংস্থাটির পরিচালক ডেভিড মন্টেনেগ্রো এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন।

ডেভিড মন্টেনেগ্রো বিবৃতিতে বলেছেন, ‘গর্তটির গভীরতা ও আকার বেশ বড়। গভীরতা প্রায় ২০০ মিটার বা ৬৫৬ ফুট। আমরা গর্তের ভেতর কোনো বস্তুর সন্ধান পাইনি। কিন্তু সেখানে অনেক পানি দেখেছি আমরা।’

রাষ্ট্রায়ত্ত সংস্থাটি জানিয়েছে, গর্তটির কাছে অবস্থিত আলকাপারোসা খনির প্রবেশদ্বার থেকে খনির ভেতরে যাওয়ার পথগুলো ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে।

গত সোমবার বিকেলে লুনডিন মাইনিং একটি বিবৃতিতে বলেছে, তাদের খনির জমিতে একটি গর্ত তৈরি হয়েছে। তবে তাতে শ্রমিক ও কর্মীদের সমস্যা হচ্ছে না।

বিবৃতিতে আরও বলা হয়, গর্তটির সবচেয়ে কাছে থাকা বাড়ির দূরত্ব ৬০০ মিটারের বেশি। এ ছাড়া এর আশপাশে এক কিলোমিটারের মধ্যে জনবহুল এলাকা বা কোনো সরকারি অফিস নেই।

যেখানে গর্তটি তৈরি হয়েছে, তার ৮০ শতাংশের মালিকানা কানাডীয় কোম্পানি লুনডিন মাইনিংয়ের। বাকিটার মালিকানা জাপানের সুমিতোমো করপোরেশনের।