Thank you for trying Sticky AMP!!

চিলিতে গণভোটে প্রস্তাবিত বামপন্থী সংবিধান প্রত্যাখ্যান

প্রত্যাখ্যানের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে বিরোধীরা। মূলত ডানপন্থী দলগুলো প্রস্তাবিত সংবিধানের বিরোধিতা করেছিল

গণভোটে চিলির প্রস্তাবিত প্রগতিশীল সংবিধান বিপুল ভোটে প্রত্যাখ্যান করেছেন দেশটির নাগরিকেরা। পাস হলে এ–জাতীয় সনদ হতো বিশ্বের অন্যতম প্রগতিশীল সংবিধান। খবর সিএনএন ও বিবিসির।
চিলি ইলেকটোরাল সার্ভিসের তথ্য অনুযায়ী, প্রায় সব ব্যালট গণনা শেষে দেখা যায় ৬২ শতাংশ ভোটার প্রস্তাবিত সংবিধান প্রত্যাখ্যান করেছেন। পক্ষে ভোট পড়েছে ৩৮ শতাংশ।

প্রস্তাবিত এই সংবিধানের পক্ষে ছিলেন বামপন্থী প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিচ। সংবিধানের ৩৮৮টি অনুচ্ছেদের মধ্যে উল্লেখযোগ্য ছিল বিস্তৃত সামাজিক অধিকার, বর্ধিত পরিবেশ বিধিমালা ও সরকারের ওপর সমাজকল্যাণ কর্মসূচি বাস্তবায়নের ব্যাপকতর দায়িত্ব। এতে লিঙ্গসমতা ও আদিবাসী প্রতিনিধিদের জন্য সংরক্ষিত আসনের বিষয়টিও প্রস্তাব করা হয়েছিল।

সবচেয়ে প্রগতিশীল হিসেবে পরিচিত রাজধানী সান্তিয়াগো এবং এর পৌর এলাকাসহ চিলির সব প্রদেশেই প্রস্তাবিত সংবিধান প্রত্যাখ্যান করা হয়। অথচ গত ডিসেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে সান্তিয়াগো এবং এর পৌর এলাকায় বিপুল ভোট পেয়েছিলেন বোরিচ।

গতকাল রোববার ভোট শেষে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট বোরিচ। তিনি বলেন, ‘চিলির জনগণ আজ তাঁদের মতামত জানিয়ে দিয়েছেন। তাঁরা খুব জোরের সঙ্গে এবং স্পষ্টভাবেই সেটা করেছেন।’

বোরিচ আরও বলেন, ‘তাঁরা (ভোটাররা) আমাদের দুটি বার্তা দিয়েছেন। প্রথমটি হলো, তাঁদের গণতন্ত্রকে তাঁরা ভালোবাসেন এবং মর্যাদা দেন। দ্বিতীয়ত, প্রস্তাবিত সংবিধানের বিষয়ে চিলির জনগণ সন্তুষ্ট নন, তাই তাঁরা ভোটের মাধ্যমে স্পষ্টভাবে তা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিয়েছেন।’

ভোটের ফলাফল ঘোষণার পর গতকাল সান্তিয়াগোতে নতুন সংবিধানের সমর্থকদের বিমর্ষ দেখা যায়। অন্যদিকে প্রত্যাখ্যানের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেন বিরোধীরা। মূলত ডানপন্থী দলগুলো প্রস্তাবিত সংবিধানের বিরোধিতা করেছিল।

চিলির বর্তমান সংবিধান লেখা হয় স্বৈরশাসক আগুস্তো পিনোশের আমলে। তিনি ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত চিলি শাসন করেছিলেন। নতুন সংবিধানে চিলির কর্তৃত্ববাদী অতীত থেকে সরে আসা এবং সম্প্রদায়গুলোর স্বার্থের প্রতিফলন ঘটানোর চেষ্টা করা হয়, যা থেকে তাঁদের বঞ্চিত করা হয়েছিল।

পাস হলে প্রস্তাবিত সংবিধানটি হতো বিশ্বের অন্যতম প্রগতিশীল সংবিধান। এতে সামাজিক অধিকারের মতো বিষয়গুলো বাস্তবায়নে রাষ্ট্রের সামনে থেকে ভূমিকা রাখার কথা বলা হয়। এতে একটি জাতীয় স্বাস্থ্যসেবা পরিকল্পনাও নেওয়া হয়েছিল।

Also Read: চিলি পেল কম বয়সী প্রেসিডেন্ট, জয়ী বামপন্থী বোরিচ

ডানপন্থী দলগুলোর যুক্তি, এই সংবিধান দেশকে আরও অনেক বেশি বামপন্থার দিকে নিয়ে যাবে। এসব প্রস্তাব অনেক বেশি উচ্চাভিলাষী এবং এগুলো কার্যকর আইনে পরিণত করা কঠিন। অবশ্য ভোটের প্রচারণার সময় কিছু বামপন্থী সমর্থকও প্রস্তাবিত সংবিধানে সংযোজন-বিয়োজনের কথা বলেছিলেন।

রোববারের প্রত্যাখ্যান থেকে শিক্ষা নিয়ে নতুন সংবিধানের আরেকটি খসড়া প্রণয়নে কংগ্রেস এবং সমাজের বিভিন্ন পক্ষগুলোর সঙ্গে কাজ করার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট বোরিচ।

মধ্য-বাম এবং ডানপন্থী দলগুলোর যাঁরা প্রস্তাবিত সংবিধান প্রত্যাখ্যানের প্রচারণা চালিয়েছিলেন, তাঁরাও নতুন খসড়া প্রস্তুতে আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছেন। পরবর্তী সংবিধানে তাঁদের স্বার্থ আরও ভালোভাবে প্রতিফলিত হবে বলে ভোটারদের প্রতিশ্রুতি দিয়েছেন তাঁরা।