Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: পাওয়া গেল টাইটানিকের ধ্বংসাবশেষ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ

টাইটানিক-বিশ্বের অন্যতম আলোচিত জাহাজের নাম। বিশালাকার ও অভিজাত এই জাহাজ আটলান্টিক মহাসাগরে ডুবে যায়। ১৯৮৫ সালের এই দিনে আটলান্টিক মহাসাগরের তলদেশে আরএমএস টাইটানিকের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। টাইটানিকের ডুবে যাওয়ার ঘটনা নিয়ে হলিউডে সাড়া জাগানো চলচ্চিত্র হয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

পোল্যান্ডে আক্রমণ করে নাৎসি জার্মানি

১৯৩৯ সালে পোল্যান্ডে নাৎসি জার্মানির আক্রমণ নিয়ে সংবাদপত্রের প্রতিবেদন

সময়টা ১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর। পোল্যান্ডে আক্রমণ করে হিটলারের জার্মানি। এর এক দিন পর জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ব্রিটেন ও ফ্রান্স। শুরু হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। জার্মান বাহিনীর বোমা হামলার ভয়ে এই দিন ব্রিটেনের শহর ও গ্রামগুলো থেকে লাখো মানুষকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

১৯৪১ সাল নাগাদ ইউরোপের বড় অংশ নাৎসি বাহিনী দখল করে নেয়। ওই বছরের ১ সেপ্টেম্বর নতুন একটি নিয়ম করা হয়। এতে বলা হয়, নাৎসি অধিকৃত এলাকায় ইহুদিদের বিশেষ একটি ব্যাজ পরতে হবে। তারকার আকারে, হলুদ রঙের ওই ব্যাজ দেখে ইহুদিদের সহজে আলাদা করা যেত।

Also Read: ইতিহাসের এই দিনে: প্লুটো হলো বামন গ্রহ

ফর্মুলা ওয়ানের যাত্রা শুরু

১৯৪৬ সালের ১ সেপ্টেম্বর ইতালির তুরিনে গাড়ির প্রতিযোগিতার আসর বসে। গ্র্যান্ড প্রিক্স মোটর রেস নামের এই প্রতিযোগিতা বেশ সাড়া ফেলে দেয়। এ আয়োজনে প্রথমবারের মতো গাড়ির প্রতিযোগিতার সুনির্দিষ্ট কিছু নিয়মকানুন যুক্ত করা হয়। পরে এ প্রতিযোগিতার নিয়ম আলোচিত ফর্মুলা ওয়ানে যুক্ত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

বিশালাকার বুদ্ধমূর্তি উদ্বোধন

চীনের সেই বিশালাকার বুদ্ধমূর্তি

চীনের হেনান প্রদেশে ২০০৮ সালের এই দিনে বিশাল বুদ্ধমূর্তি উদ্বোধন করা হয়। এর নাম ‘স্প্রিং ট্যাম্পল বুদ্ধা’। মূর্তিটির উচ্চতা ১২৮ মিটার বা প্রায় ৪২০ ফুট। মূর্তিটি নির্মাণে সময় লাগে ১০ বছরের বেশি। ২০১৮ সাল পর্যন্ত এটি বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তির স্বীকৃতি ধরে রেখেছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: স্কুল থেকে বেরিয়ে গ্রেটার আন্দোলন শুরু