Thank you for trying Sticky AMP!!

অচলাবস্থা এড়াল যুক্তরাষ্ট্র

ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্রেটিক উভয় দলই চেয়েছিল এক মাসের মধ্যে দ্বিতীয়বার যেন ফেডারেল সরকার অচল না হয়ে পড়ে। সাধারণ মানুষ বিষয়টি সদয়ভাবে গ্রহণ করে না, বরং একে রাজনীতিকদের ব্যর্থতা হিসেবেই দেখে—এই বিবেচনা থেকে উভয় দলের নেতারাই একটি সমঝোতাপূর্ণ অবস্থান গ্রহণ করেন। কিন্তু তারপরও একজন মাত্র সিনেটরের একগুঁয়েমির কারণে কয়েক ঘণ্টার অচলাবস্থা এড়ানো সম্ভব হলো না।
বৃহস্পতিবার বিকেলের মধ্যেই জানা যায়, সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল ও ডেমোক্রেটিক নেতা চাক শুমার একটি সমঝোতায় পৌঁছেছেন, যার লক্ষ্য পরবর্তী দুই বছরের জন্য সেনাবাহিনী ও ঘরোয়া খাতে ব্যয় বরাদ্দ নিশ্চিত করা। এই চুক্তিতে প্রথম আপত্তি তোলেন প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক নেতা ন্যান্সি পেলোসি। তাঁর অভিযোগ, এই চুক্তিতে কোথাও প্রায় আট লাখ ‘ডাকা’ কর্মসূচির সদস্যদের বৈধতাদানের কোনো উল্লেখ নেই। এই প্রশ্ন কংগ্রেসে উত্থাপন করা হবে, স্পিকার পল রায়ান এমন কোনো নিশ্চয়তাও দেননি।

দলীয় নেতাদের দেনদরবারের পর এই দুই আপত্তি কাটিয়ে ওঠা গেলেও সিনেটর র‍্যান্ড পল একাই সিনেটে মধ্যরাত অবধি প্রস্তাবটি নিয়ে ভোটাভুটি ঠেকিয়ে রাখেন। সিনেটের চলতি নিয়ম অনুসারে, যেকোনো সিনেটর ভোট গ্রহণ ঠেকাতে না পারলেও কয়েক ঘণ্টা বিলম্বিত করার অধিকার রাখেন। সেই সুযোগ গ্রহণ করে তিনি একাই মধ্যরাত অবধি সিনেটে এই চুক্তির বিরোধিতা করে বক্তৃতা দিয়ে যান। র‍্যান্ড পলের অভিযোগ ছিল, যে বাজেট প্রস্তাবে উভয় দলের নেতারা সম্মত হয়েছেন, তা ইতিপূর্বে সম্পাদিত চুক্তি অনুযায়ী ফেডারেল ঘাটতি বাজেট ৩০০ বিলিয়ন ডলারের মধ্যে সীমিত রাখতে ব্যর্থ হয়েছে। অবশেষে মধ্যরাতের পর সিনেটর পল কথা বলা থামালে ৭১-২৮ ভোটে প্রস্তাবটি পাস হয়।

কিন্তু প্রতিনিধি পরিষদে নাটক তখনো শেষ হয়নি। এই প্রস্তাবের ফলে ফেডারেল ঘাটতি নাটকীয়ভাবে বেড়ে যাবে, এই যুক্তিতে রিপাবলিকানদের এক বড় অংশ তাকে সমর্থন করতে অস্বীকার করে। ফলে ডেমোক্র্যাটদের সমর্থন ছাড়া প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে গৃহীত হওয়ার কোনো সম্ভাবনা ছিল না। অন্যদিকে, ‘ডাকা’ প্রশ্নে বিতর্ক হবে, স্পিকার রায়ান এমন প্রতিশ্রুতি দেওয়ার পরও ন্যান্সি পেলোসি মুখে মুখে সিনেটে গৃহীত প্রস্তাবটির বিরোধিতা করা অব্যাহত রাখেন। তবে রুদ্ধদ্বার বৈঠকে তিনি নিজ দলের সদস্যদের প্রস্তাবটির পক্ষে ভোটদানে উৎসাহিত করেন। তিনি যুক্তি দেখান, রিপাবলিকান দল এই প্রস্তাব পাসে তাঁদের ওপর নির্ভরশীল, এই বাস্তবতা ডেমোক্র্যাটদের জন্য রাজনৈতিক সুবিধা এনে দেবে।

অবশেষে ওয়াশিংটন সময় শুক্রবার সকাল সাড়ে পাঁচটায় ২৪০-১৮৭ ভোটে প্রস্তাবটি গৃহীত হয়। ৬৭ জন রিপাবলিকান ও ৭২ জন ডেমোক্র্যাট প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, তিনি এই প্রস্তাবে স্বাক্ষর করবেন।

এই আইনের ফলে আগামী দুই বছরের জন্য ফেডারেল সরকারের ঘরোয়া ব্যয় বরাদ্দ ও অতিরিক্ত বরাদ্দসহ সেনাবাহিনীর জন্য দুই বছরের বাজেট নিশ্চিত হলো।

এই সমঝোতার ফলে ফেডারেল সরকার সচল হলেও ‘ডাকা’ প্রশ্নে সমঝোতা না হওয়ায় ডেমোক্রেটিক পার্টির একাংশ অত্যন্ত বিরক্ত। তবে প্রতিশ্রুতি অনুযায়ী কংগ্রেসে বিষয়টি উত্থাপিত হলে সমাধান অর্জিত হবে, এই আশ্বাস উভয় দলের নেতারাই দিয়েছেন।