Thank you for trying Sticky AMP!!

আদালত প্রাঙ্গণে গ্রেপ্তার নয়, আইসকে নির্দেশনা

ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট এজেন্ট (আইস) আদালতের গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া অবৈধ অভিবাসীদের নিউইয়র্কের আদালতের ভেতরে গ্রেপ্তার করতে পারবে না। নিউইয়র্ক স্টেট অফিস অব অ্যাডমিনিস্ট্রেশন এই নির্দেশ দিয়েছে।
আগে নিউইয়র্ক সিটির পাঁচ বরোর বিভিন্ন আদালত থেকে অবৈধ অভিবাসীদের আদালতের গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই গণহারে আইস গ্রেপ্তার করেছে। আগে আইস তাদের প্রশাসনিক গ্রেপ্তারি পরোয়ানার ক্ষমতাবলে আদালতের ভেতরে অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করেছে। কিন্তু এখন আইসকে নিউইয়র্কের আদালতে গ্রেপ্তার করতে হলে আদালতের বিচারক থেকে গ্রেপ্তারি পরোয়ানা নিতে হবে। নিউইয়র্ক সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিংজারের তথ্য অনুযায়ী, নিউইয়র্কে অবৈধ অভিবাসীদের নির্বাসনের হার ২৬৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। স্ট্রিংজার বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামার ক্ষমতার শেষ সাল ২০১৬ তে মাত্র ৩১৩ জন অবৈধ অভিবাসীদের ফৌজদারি মামলা ছাড়াই ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট এজেন্টরা গ্রেপ্তার করেছে। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতাকালীন ২০১৮ সালে সেই সংখ্যা বেড়ে ১ হাজার ১৪৪ জনে দাঁড়ায়। 

আরও জানা গেছে, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট এজেন্টরা অভিবাসন আইন ভঙ্গের কারণে ২০১৮ সালে ৩ হাজার ৪৭৬ অভিবাসীকে গ্রেপ্তার করেছে। ২০১৬ সালে সেই সংখ্যা ছিল ১ হাজার ৮৪৭।
নিউইয়র্ক সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিংজার উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘এই পরিসংখ্যান বৃদ্ধি চিন্তার কারণ এবং এদের (ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট এজেন্ট) অ্যাকশনে যেতে বলা হয়েছে।’
কম্পট্রোলার স্কট স্ট্রিংজার এক বিবৃতিতে বলেন, ‘এঁরা কেবল সংখ্যা নয়। এঁরা আমাদেরই ছেলে, মেয়ে, ভাই, বোন, পিতা, মাতা, বন্ধু, প্রতিবেশী এবং সহযোগী।’ পরিসংখান থেকে জানা যায়, বেশির ভাগ চীনের ও ভারতীয় উপমহাদেশের অবৈধ অভিবাসীদের নির্বাসনে নেওয়া হয়েছে। চীনের অবৈধ অভিবাসীদের নির্বাসনে নেওয়ার সংখ্যা প্রায় ২১ শতাংশ এবং ১০ শতাংশ হচ্ছে ভারতীয় উপমহাদেশের অবৈধ অভিবাসী।
ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট কর্মকর্তারা বলেন, যেসব অবৈধ অভিবাসী আমেরিকায় বাস করছেন তাঁরা সবাই অভিবাসন আইন ভঙ্গ করছেন। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট এজেন্টরা রাজনীতির বিতর্কে না জড়িয়ে অভিবাসন আইন অনুযায়ী অবৈধ অভিবাসীদের নির্বাসন করবেন। নিউইয়র্ক স্টেট অফিস অব অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক নতুন এক ডিরেক্টিভ ইস্যু করেছে চিফ অব দ্য ডিপার্টমেন্ট মাইকেল মাগলিয়ানো। ২৪ এপ্রিল থেকে নতুন এই ডিরেক্টিভটি কার্যকর। আমেরিকায় প্রথম এ ধরনের ডিরেক্টিভ আদালতে চালু হয়েছে। এই খবর পৌঁছার সঙ্গে সঙ্গে ইমিগ্রেশন অ্যাডভোকেট এবং নিউইয়র্কের অভিবাসীরা আদালতের সামনে তা উদ্‌যাপন করে।
ফ্যামিলি এবং অভিবাসন ইউনিটের প্রধান পরিচালক টেরি লসন এএমএনওয়াইকে বলেন, নিয়মের এই পরিবর্তন হাজারো অভিবাসী ও তাঁদের পরিবারের জন্য একটি বড় জয়।