Thank you for trying Sticky AMP!!

ইরানের ওপর 'ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা' আরোপ করছে যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা’ আরোপ করতে যাচ্ছে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার ওয়াশিংটনে এক বক্তৃতায় তিনি এই হুঁশিয়ারি দেন। সেখানে আমেরিকার শীর্ষ কূটনীতিকেরা বলেন, নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর ইরানকে ‘অর্থনীতি সচল রাখতে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হবে’।

মাইক পম্পেও বলেন, ইরানের যেকোনো আগ্রাসন রুখতে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক মিত্রদের সঙ্গে তিনি কাজ করবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচিত ২০১৫ সালের ইরানের পারমাণবিক চুক্তি থেকে সরে এসেছেন চলতি মাসেই। এরপর ইরান প্রসঙ্গে এই প্রথম মার্কিন প্রশাসনের নীতি তুলে ধরলেন মাইক পম্পেও।

একে মার্কিন প্রশাসনের প্ল্যান ‘বি’ বলা হচ্ছে। পম্পেও বলেন, ইরানের সঙ্গে যেকোনো ‘নতুন চুক্তি’ ওয়াশিংটনকে ১২টি শর্তের কথা ভাবতে হবে। এর মধ্যে সিরিয়া থেকে ইরানের সেনা প্রত্যাহার ও ইয়েমেনের বিদ্রোহীদের ওপর সমর্থন প্রত্যাহারের শর্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন নিষেধাজ্ঞায় ইরানের ওপর নজিরবিহীন আর্থিক চাপ প্রয়োগ করা হবে।

আমেরিকার শীর্ষ কূটনীতিকেরা বলেন, ইরানের নীতিতে সত্যিই যখন পরিবর্তন দেখা যাবে, ওয়াশিংটন তখন নিষেধাজ্ঞা থেকে সরে আসবে। তাঁরা বলছেন, আমাদের কঠিন অবস্থানের বিষয়ে তেহরানের নেতাদের কোনো সংশয় থাকা ঠিক হবে না। মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তারের জন্য ইরান আর কখনোই যা ইচ্ছে তা করার স্বাধীনতা পাবে না।