Thank you for trying Sticky AMP!!

ইরানের সঙ্গে পরমাণু আলোচনা ‘অনির্দিষ্টকাল’ চলতে পারে না: যুক্তরাষ্ট্র

ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করছেন কূটনীতিকেরা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার বলেছেন, ইরানের সঙ্গে পারমাণবিক আলোচনা ‘অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না’। তিনি আরও বলেছেন, ওয়াশিংটন আলোচনা চালিয়ে যাওয়ার জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ ছিল। এএফপি ও রয়টার্সের খবর।

বৃহস্পতিবার কুয়েত সফরকালে ব্লিঙ্কেন বলেন, ‘আমরা কূটনীতিতে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু এই প্রক্রিয়া অনির্দিষ্টকালের জন্য চলতে পারে না...আমরা ইরানের কী করতে প্রস্তুত বা করতে প্রস্তুত নয়, তা দেখার সন্ধান করছি এবং আলোচনা চালিয়ে যাওয়ার জন্য ভিয়েনায় ফিরে যাওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছি।’

যুক্তরাষ্ট্রের একগুঁয়েমি মানব না: খামেনি

এদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ঘোষণা দিয়েছেন, পরমাণু চুক্তিতে ফেরার ব্যাপারে আলোচনা শুরু করতে যুক্তরাষ্ট্রের দাবি ইরান মেনে নেবে না। গত বুধবার এ ঘোষণা দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ওই দাবিকে ‘একগুঁয়েমি’ বলে মন্তব্য করেন তিনি।

আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র আবার বেরিয়ে যাবে না—এমন কোনো নিশ্চয়তা নেই। দেশটি কাপুরুষোচিত ও বিদ্বেষপূর্ণ আচরণ করছে বলে মন্তব্য করেছেন তিনি। খামেনি অভিযোগ করে বলেন, কোনো কারণ ছাড়াই যুক্তরাষ্ট্র একবার চুক্তি লঙ্ঘন করেছে।

২০১৫ সালে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু চুক্তি হয় ইরানের। ওই চুক্তির মূল বিষয় ছিল, ইরান পরমাণু কার্যক্রম সীমিত রাখবে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যেকোনো পরমাণু স্থাপনায় যেকোনো সময় পরিদর্শন করতে পারবে।

বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ওই চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর ইরানও এই চুক্তি থেকে সরে যায় এবং ইউরেনিয়াম সমৃদ্ধিকরণের কাজ শুরু করে। যদিও দুই পক্ষ থেকে এই চুক্তিতে ফেরার ব্যাপারে বিভিন্ন সময়ই বলা হয়েছে।