Thank you for trying Sticky AMP!!

ওমারোসা একটা কুকুর: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প ও ওমারোসা মানিগল্ট-নিউম্যান। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পদচ্যুত গণসংযোগ কর্মকর্তা ওমারোসা নিউম্যানকে ‘কুকুর’ বলে অভিহিত করেছেন। এর আগে তিনি ওমারোসাকে নীচু জাত, নির্বোধ ও পাগল বলে অভিহিত করেছিলেন। একজন কৃষ্ণকায় নারীকে এমন অবমাননাকর ভাষায় কটূক্তি করায় বিভিন্ন মহল থেকে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ওমারোসা তাঁর সদ্য প্রকাশিত গ্রন্থ ‘আনহিঞ্জড’-এ অভিযোগ করেছেন, ট্রাম্প মানসিকভাবে ভারসাম্যহীন ও বর্ণবাদী দৃষ্টিভঙ্গির মানুষ। গতকাল মঙ্গলবার এক টিভি সাক্ষাৎকারে তিনি দাবি করেন, ট্রাম্প নারী ও আফ্রিকান-আমেরিকানদের প্রতি অত্যন্ত অবমাননাকর ভাষায় কথা বলতে অভ্যস্ত, কারণ ‘তিনি তাঁদের নিজের চেয়ে কম যোগ্যতাসম্পন্ন বলে ভাবেন’। ওমারোসা বলেন, নারী ও আফ্রিকান-আমেরিকানদের প্রতি ট্রাম্পের বিন্দুমাত্র সম্মানবোধ নেই।

উল্লেখ্য, ওমারোসা হোয়াইট হাউসে কর্মরত অবস্থায় ট্রাম্প ও অন্য কর্মকর্তাদের কথাবার্তা গোপনে টেপ করেন এবং তা পর্যায়ক্রমে প্রকাশ করা শুরু করেছেন। ট্রাম্প আফ্রিকান-আমেরিকানদের ‘নিগার’ নামে কটূক্তি করেছেন এবং সে কথার টেপ রয়েছে—ওমারোসা এমন দাবিও করেছেন। হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, সেই দাবির জবাব হিসেবেই ট্রাম্প ওমারোসাকে এভাবে ও এই ভাষায় সমালোচনা করেছেন।

আফ্রিকান-আমেরিকানদের প্রতি ট্রাম্পের দৃষ্টিভঙ্গি বর্ণবাদীসুলভ—এই অভিযোগ নতুন নয়। তিনি এর আগে একজন আফ্রিকান-আমেরিকান নারী কংগ্রেস সদস্যকে ‘স্বল্প বুদ্ধিসম্পন্ন’ এবং বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসকে নির্বোধ বলে কটূক্তি করেন। সিএনএনের খ্যাতনামা উপস্থাপক ডন লেমনকেও তিনি ‘টেলিভিশনে সবচেয়ে নির্বোধ ব্যক্তি’ বলে অভিহিত করেন।

গতকাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্পের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, ট্রাম্প কখনো ‘নিগার’ শব্দটি ব্যবহার করেননি, এমন কোনো নিশ্চয়তা তিনি দিতে পারবেন না। এর আগে ট্রাম্প নিজেই দাবি করেছিলেন, তিনি নিগার বলেছেন—এমন কোনো টেপ নেই, ওমারোসা মিথ্যা বলছেন। কিন্তু স্যান্ডার্সের কথা থেকে ধারণা করা হচ্ছে, ‘নিগার’ শব্দসহ ট্রাম্পের নতুন কোনো টেপ শিগগিরই ফাঁস হতে পারে। অনলাইন পত্রিকা পলিটিকো জানিয়েছে, ওমারোসার কাছে ট্রাম্পের সঙ্গে তাঁর কথোপকথনের ঠিক কতগুলো টেপ রয়েছে, হোয়াইট হাউস তা জানে না। ‘কখন কোন টেপ সে ফাঁস করে, সেই চিন্তায় আমরা সবাই একদম ভয়ে কুঁকড়ে আছি,’ একজন হোয়াইট হাউস কর্মকর্তা বলেছেন।

একাধিক ভাষ্যকার মন্তব্য করেছেন, ব্যক্তিগত কথোপকথনের সময় ‘নিগার’ বা এমনকি ‘কুকুর’ শব্দ ব্যবহার অভূতপূর্ব নয়, তবে কোনো মার্কিন প্রেসিডেন্ট প্রকাশ্যে একজন নারী সম্বন্ধে এমন অরুচিকর ভাষায় কথা বলেছেন, তার পূর্ব উদাহরণ নেই। বিশিষ্ট ঐতিহাসিক ডগলাস ব্রিংক্লি সিএনএনকে বলেছেন, প্রেসিডেন্ট পদের এমন অবমাননাকর ব্যবহার এর আগে অন্য কোনো প্রেসিডেন্ট করেননি।