Thank you for trying Sticky AMP!!

কালো রং মেখে আলাদিন সেজে নিন্দিত ট্রুডো

মুখ ও হাতের রং কালো করে আলাদিনের সাজে ট্রুডো। ছবি: টাইম ম্যাগাজিনের টুইটার থেকে নেওয়া

২০০১ সালে স্কুলের একটি অনুষ্ঠানে আরব্য রজনীর গল্পের নায়ক আলাদিন সেজেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর আলাদিন সাজতে গিয়ে মুখ ও হাতে কালো রং মাখেন ট্রুডো। সমালোচকেরা বলছেন, এতে ট্রুডোর বর্ণবাদী মনোভাব প্রকাশ পেয়েছে। প্রায় দুই দশক আগে করা ওই কাজের জন্য ক্ষমা চেয়েছেন ট্রুডো।

ট্রুডোর এই ছবি প্রকাশ করেছে টাইম পত্রিকা। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই ছবির বিষয়ে গতকাল বুধবার সাংবাদিকদের ট্রুডো বলেন, ওই অনুষ্ঠানে অ্যারাবিয়ান নাইটসের থিম ছিল। তিনি আলাদিনের চরিত্রে সেজেছিলেন। আলাদিন হতে তিনি মুখে ও হাতে কালো রঙের মেকআপ করেছিলেন। ট্রুডো স্বীকার করেন ওই সাজ বর্ণবাদী ছিল। ওই ছবির জন্য দুঃখপ্রকাশ করেছেন তিনি। বলেন, আরও জেনে, দায়িত্বশীলতার সঙ্গে তাঁর এ ধরনের কাজ করা দরকার ছিল। তা করতে পারেননি।

ট্রুডো ক্ষমাপ্রার্থী হলেও বিষয়টি সহজভাবে নিচ্ছে না কানাডায় মুসলিমদের জাতীয় কাউন্সিল। সংস্থাটির নির্বাহী পরিচালক মোস্তফা ফারুক বলেন, আলাদিনের প্রতি প্রধানমন্ত্রীর এই দৃষ্টিভঙ্গী বর্ণবাদী। ঘটনাটি খুবই দুঃখজনক। ইতিহাসের বর্ণবাদ এভাবে আবার প্রতিষ্ঠিত হয়। এটি গ্রহণযোগ্য নয়।

বিরোধী কনজারভেটিভ পার্টির নেতা অ্যান্ড্রু স্কিচার বলেন, ওই ছবি ২০০১ সালে যেমন বর্ণবাদী ছিল এখনো তেমন।

নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা জাগমিত সিং বলেন, ছবিটি অপমানজনক।

৪৭ বছর বয়স্ক জাস্টিন ট্রুডো ২০১৫ সাল থেকে কানাডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন। তাঁর পিতা পিয়েরে ট্রুডোও কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। জাস্টিনই প্রথম কোনো কানাডীয় প্রধানমন্ত্রীর পুত্র যিনি নিজেও কানাডার প্রধানমন্ত্রী হয়েছেন। আগামী ২১ অক্টোবর কানাডায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।