Thank you for trying Sticky AMP!!

কিমের সঙ্গে নিজেই কথা বলবেন ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ব্যাপারে বরাবরই মারমুখী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বছরটা শুরুই হয়েছে দুই নেতা পাল্টাপাল্টি হুমিক দিয়ে। ১ জানুয়ারি কিম বলেছিলেন, হুমকি মনে করলে হামলার জন্য পরমাণু বোমার বোতাম তাঁর টেবিলে সব সময় প্রস্তুত আছে। জবাবে পরদিন ট্রাম্প বলেন, তাঁর পরমাণু বোমার বোতাম কিমের চেয়ে বড়।

তবে এবার সুর নরম করলেন ট্রাম্প নিজেই। গত শনিবার তিনি বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে কিমের সঙ্গে তিনি নিজেই কথা বলতে চান।

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার প্রতিনিধি পাঠাতে কিমের আগ্রহ প্রকাশের পর দুই বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবার আনুষ্ঠানিকভাবে আলোচনায় বসতে চলেছে এই দুই দেশ। এর ঠিক আগ দিয়ে ট্রাম্প এই মন্তব্য করলেন।

মেরিল্যান্ডে ক্যাম্প ডেভিডে শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁকে জিজ্ঞেস করা হয়, তিনি কিমের সঙ্গে টেলিফোনে আলাপ করতে আগ্রহী কি না? জবাবে ট্রাম্প বলেন, ‘আমি বরাবরই আলোচনায় বিশ্বাসী... অবশ্যই আমি কথা বলব। এতে কোনো সমস্যাই দেখি না।’

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির উত্তর কোরিয়ার প্রতিনিধি চাং উং শনিবার বলেন, উত্তর কোরিয়া অলিম্পিক গেমসে ‘সম্ভবত অংশ নেবে’।