Thank you for trying Sticky AMP!!

ক্যাপিটল দাঙ্গায় দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে দাঙ্গায় দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার এক বছর পূর্ণ হলো। গত বছরের এই দিনে ওয়াশিংটনে পার্লামেন্টের যৌথ অধিবেশন চলাকালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকেরা ক্যাপিটলে নজিরবিহীন হামলা চালান। এ সময় পার্লামেন্টে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল অনুমোদনে যৌথ অধিবেশন চলছিল।

ক্যাপিটলে হামলার বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বক্তৃতা রাখবেন। বক্তৃতার আগে তাঁর একটি উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে।

গারল্যান্ডের উদ্ধৃতি অনুযায়ী, মার্কিন বিচার বিভাগ ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলা সংঘটনকারীদের জবাবদিহির আওতায় আনতে চায়।

গারল্যান্ডের প্রকাশিত উদ্ধৃতিতে বলা হয়, ৬ জানুয়ারি হামলার সব অপরাধীকে, তাঁরা যে পর্যায়েরই হোন না কেন, তাঁদের আইনের আওতায় আনার ব্যাপারে বিচার বিভাগ অঙ্গীকারবদ্ধ রয়েছে।

গারল্যান্ডের উদ্ধৃতি অনুযায়ী, সেদিন যেসব অপরাধী ঘটনাস্থলে উপস্থিত ছিলেন কিংবা মার্কিন গণতন্ত্রের ওপর হামলার জন্য অপরাধমূলকভাবে দায়ী ছিলেন, তাঁদের সবাইকেই আইনের আওতায় আনা হবে।

ক্যাপিটলে হামলার ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিযুক্ত করার জন্য অ্যাটর্নি জেনারেল গারল্যান্ডের ওপর চাপ রয়েছে।

দিনটি উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি তাঁর ভাষণে ৬ জানুয়ারির হামলার ঘটনার ‘প্রকৃত সত্য’ জানাবেন বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

ক্যাপিটলে হামলার বছর পূর্তিতে নিশ্চুপ রয়েছেন ট্রাম্প। এদিনে তিনি সংবাদ সম্মেলন ডেকেও তা বাতিল করেছেন।

ক্যাপিটলে হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে ফেডারেল আদালতে নতুন করে আরও দুটি মামলা হয়েছে। এসব মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ক্যাপিটল ভবনে হামলার নির্দেশ, উৎসাহ প্রদান ও দাঙ্গা বাধিয়ে হতাহত করার অভিযোগ আনা হয়েছে।