Thank you for trying Sticky AMP!!

ক্যালিফোর্নিয়ায় বিক্ষোভ, গুলিতে নিহত ১

ফেডারেল বিল্ডিংয়ের দরজার কাচ ভেঙে টুকরো টুকরো করে ফেলেছেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড (৪৬) নামের একজন কৃষ্ণাঙ্গের মৃত্যুর প্রতিবাদে ক্যালিফোর্নিয়া রাজ্যের ওকল্যান্ডে বিক্ষোভ হয়েছে। এ সময় অজ্ঞাতনামা বন্দুকধারীর গুলিতে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির সরকারি স্থাপনা সুরক্ষায় নিয়োজিত একজন নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। আহত হয়ে আরও একজন নিরাপত্তা কর্মী হাসপাতালে চিকিত্সাধীন।
২৯ মে রাত পৌনে ১০টার দিকে ওকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে রোনাল্ড ভি ডিলামস ফেডারেল বিল্ডিংয়ে এই ঘটনা ঘটে। আহত ও নিহত নিরাপত্তাকর্মীর এখনো নাম-পরিচয় জানা যায়নি।
জানা গেছে, রাত পৌনে ১০টার দিকে ওকল্যান্ড শহরের রোনাল্ড ভি ডিলামস ফেডারেল বিল্ডিংয়ের বাইরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি গাড়ি উল্টিয়ে দেন বিক্ষোভকারীরা। এ সময় অজ্ঞাতনামা বন্দুকধারীর ছোড়া গুলিতে একজন নিরাপত্তাকর্মীর ঘটনাস্থলে মৃত্যু হয়। আরেকজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়।
ডিপার্টমেন্ট অব হোমল্যান্ডের ভারপ্রাপ্ত ডেপুটি সেক্রেটারি কেন কুচিনেলি বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ ও পুলিশ ফাঁড়ির ওপর এ ধরনের হামলা অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ বলে ধরে নেওয়া যায়। ওই বন্দুকধারীকে এখনো শনাক্ত করা যায়নি। বিক্ষোভের সঙ্গে তাঁর কোনো যোগসূত্র আছে কি না, তা–ও জানা যায়নি।
পুলিশ জানায়, বিক্ষোভের শুরুতে সবাই শান্তিপূর্ণ অবস্থানে ছিল। হঠাৎ করে বিক্ষোভকারীরা সহিংস হয়ে পুলিশের ওপর চড়াও হয়ে যান। তাঁরা সরকারি স্থাপনার জানালার কাচ ভাঙচুর করেন। এ সময় পুলিশ বাধ্য হয়ে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চেষ্টা করে।