Thank you for trying Sticky AMP!!

খারাপ ক্রেডিট ভালো করবেন যেভাবে

ক্রেডিট কী? ক্রেডিট হলো ভোক্তাকে দেওয়া অগ্রিম ক্রয়ক্ষমতা, যার মাধ্যমে ভোক্তা তাঁর প্রয়োজন অনুযায়ী সম্পদ, ভোগ্যপণ্য বা সেবা গ্রহণ করতে পারেন। অর্থাৎ বাকিতে সম্পদ, ভোগ্যপণ্য বা সেবা নেওয়াই হলো ক্রেডিট। বর্তমানে আমেরিকায় ভালো ক্রেডিট থাকা অত্যন্ত প্রয়োজন। কারণ আমাদের প্রতিদিনের জীবনে কোনো না কোনোভাবে গাড়ি, বাড়ি ভোগ্যপণ্য ইত্যাদি সেবা গ্রহণ করতে হয়। সে সব সম্পদ বা সেবা কোনো ব্যাংক অথবা স্টোরের মাধ্যমে গ্রহণ করা হয়ে থাকে। এসব সুযোগ বা সেবা পেতে হলে ভালো ক্রেডিট রেটিং থাকা অত্যাবশ্যক। ক্রেডিট রেটিং রক্ষণাবেক্ষণ করে থাকে ক্রেডিট ব্যুরো। আমেরিকায় প্রায় ২ হাজার ক্রেডিট ব্যুরো রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় হলো কুইফ্যাক্স (QUIFAX), এক্সপেরিয়ান (EXPERIAN) ও ট্রান্স ইউনিয়ন (TRANS Union)।
এই ক্রেডিট ব্যুরোগুলোতে ৮ কোটির বেশি ফাইল সংরক্ষণ করা আছে। এর মধ্য থেকে প্রতি বছর প্রায় ৩ কোটি ৫০ লাখ ফাইল নিয়ে নাড়াচাড়া করা হয়ে থাকে। কী কারণে ক্রেডিট দিতে অস্বীকৃতি জানানো হয়ে থাকে? প্রথমত যদি ক্রেডিট রিপোর্টে প্রায় বিলম্বে বিল পরিশোধ, না দেওয়া বকেয়া বা আইনি রায় গ্রাহকের বিপক্ষে হয়ে থাকে, তাহলে আপনি ঝুঁকিপূর্ণ গ্রাহক।
দ্বিতীয়ত আবেদনপত্রের তথ্যের সঙ্গে প্রকৃত তথ্যের অমিল থাকা বা কোনো গুরুত্বপূর্ণ তথ্য না দেওয়া বা না লেখা—আবেদনকারীর বিরুদ্ধে কঠিন অভিযোগ হিসেবে বিবেচিত হতে পারে।
তৃতীয়ত, স্বল্প সময়ের ব্যবধানে অনেক প্রতিষ্ঠানে ক্রেডিটের জন্য আবেদন করা। ছয় মাসের মধ্যে চারটির বেশি আবেদন করা ঝুঁকিপূর্ণ। তিন মাসের মধ্যে একটি আবেদন করা শ্রেয়।
চতুর্থত, ক্রেডিট ব্যুরোর তথ্যের অসংগতির কারণেও আপনার আবেদন নাকচ হতে পারে। যেমন নামের বানানে ভুল, ঠিকানা, সোশ্যাল সিকিউরিটি নম্বর ভুল ইত্যাদি। আপনার প্রকৃত তথ্য যথাসময়ে ক্রেডিট ব্যুরোকে জানিয়ে রাখা অতি জরুরি। এ ছাড়া ক্রেডিট ব্যুরোতে যথার্থ ফাইল না থাকার কারণেও আপনার আবেদন নাকচ হতে পারে। তাই কোনো ধরনের ক্রেডিট আবেদন করার আগে যথাযথভাবে সব তথ্য পরীক্ষা করে নিতে হবে।
একবার ক্রেডিট রিপোর্ট খারাপ হয়ে গেলে তা ভালো করা সময়ের ব্যাপার মাত্র। ক্রেডিট রিপোর্ট ভালো করার জন্য আমেরিকায় প্রচুর প্রতিষ্ঠান রয়েছে। আবার এদের অনেকের কাজকর্ম গ্রাহকের সঙ্গে প্রতারণার পর্যায়ে পড়ে। সে রকম একটি প্রতিষ্ঠান হলো ন্যাশনাল ক্রেডিট রিপেয়ার, যাদের মূল প্রতিষ্ঠান হলো আইসিআর।
আইসিআরের মাধ্যমে প্রচুর বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয়রা প্রতারিত হওয়ার তথ্য আমাদের হাতে রয়েছে। তাই ব্যক্তিগতভাবে উদ্যোগ নেওয়াই ভালো। ক্রেডিট রিপোর্ট রিপেয়ার ভালো করতে প্রথম কাজ হলো ক্রেডিট রিপোর্ট সংগ্রহ করা। ব্যক্তিগতভাবে ক্রেডিট ব্যুরোগুলোতে চিঠি দিয়ে তা সংগ্রহ করা যেতে পারে। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অল্প ফি দিয়ে সঙ্গে সঙ্গে ক্রেডিট রিপোর্ট সংগ্রহ করা যায়। এবার সমস্যা সমাধানের জন্য ক্রেডিট প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে সঠিক পদক্ষেপ নিতে হবে। প্রায়শ দেখা যায়, ক্রেডিটর প্রতিষ্ঠান গ্রাহকের সঙ্গে সঠিক আচরণ করে না। কিন্তু কোনো আইনজ্ঞ বা ক্রেডিট রিপেয়ার প্রতিষ্ঠান যোগাযোগ করলে ক্রেডিটর প্রতিষ্ঠান ৩০ দিনের মধ্যে উত্তর দিতে বাধ্য থাকে। অন্যথায় আইনজ্ঞ বা ক্রেডিট রিপেয়ার প্রতিষ্ঠান ৩০ দিন পর সেই খারাপ ক্রেডিট আইটেম ক্রেডিট ব্যুরো থেকে আইন সংগতভাবে মুছে ফেলতে পারেন।
আমেরিকায় অনেক ক্রেডিট রিপেয়ার প্রতিষ্ঠান আছে যারা সরাসরি ক্রেডিট ব্যুরোর সঙ্গে সংশ্লিষ্ট আমাদের প্রতিষ্ঠান সাউথইস্ট ইউএসএ গ্রুপ ইন্‌ক, বৃহত্তম ক্রেডিট ব্যুরো ইকুইফ্যাক্স নিউইয়র্কে বাংলাদেশ, পাকিস্তান ও ভারতীয়দের মধ্যে একমাত্র ব্রোকার। সময় থাকতে পদক্ষেপ নিলে খারাপ ক্রেডিট ভালো করা সম্ভব। তাই যখন ক্রেডিট রিপোর্ট রিপেয়ারের প্রয়োজন দেখা দেবে, তখনই বিশ্বস্ত প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। প্রয়োজনে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শ করে সঠিক প্রতিষ্ঠান বেছে নেবেন। আগামীর সুন্দর পথ চলাই আমাদের পরামর্শ।