Thank you for trying Sticky AMP!!

খাসোগির 'শেষ' কলাম

সাংবাদিক জামাল খাসোগি

সৌদি সাংবাদিক জামাল খাসোগি ‘নিখোঁজ’ হওয়ার প্রায় দুই সপ্তাহ পর তাঁর ‘শেষ’ কলাম প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, গতকাল বুধবার কলামটি প্রকাশ করা হয়। খাসোগি তাঁর এই কলামে আরব বিশ্বে মুক্ত গণমাধ্যমের গুরুত্বের কথা তুলে ধরেছেন।

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক খাসোগি নিজ দেশ সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছিলেন। তিনি ওয়াশিংটন পোস্ট পত্রিকার নিয়মিত কলাম লেখক।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর থেকে খাসোগি নিখোঁজ। তাঁকে হত্যা করা হয়েছে বলে দাবি তুরস্কের। তবে এই অভিযোগ অস্বীকার করছে সৌদি আরব।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খাসোগির শেষ কলামে তাঁর একটি আঁকা ছবি (ইলাস্ট্রেশন) ব্যবহার করা হয়েছে। কলামের শুরুতে পত্রিকাটির গ্লোবাল ওপেনিয়নস এডিটরের নোট রয়েছে। নোটে বলা হয়েছে, নিখোঁজ হওয়ার পরদিন খাসোগির অনুবাদক ও সহকারীর কাছ থেকে লেখাটি পায় ওয়াশিংটন পোস্ট। তিনি ফিরে আসবেন—এই আশায় কলামটি প্রকাশ স্থগিত রাখা হয়েছিল। কিন্তু তা আর হচ্ছে না।

আরব বিশ্বে বর্তমানে মুক্ত গণমাধ্যমের অভাব রয়েছে বলে কলামে উল্লেখ করেছেন খাসোগি। তিনি লিখেছেন, আরব বিশ্ব তাদের নিজস্ব সংস্করণের লৌহ যবনিকার (আয়রন কার্টেন) মুখোমুখি। বাইরের কেউ তা আরোপ করেনি। ক্ষমতার জন্য অভ্যন্তরীণ শক্তিগুলোই তৈরি করেছে।

খাসোগি লিখেছেন, আরব বিশ্বের আধুনিক আন্তর্জাতিক গণমাধ্যম দরকার, যাতে আরব নাগরিকেরা বৈশ্বিক ঘটনার খবরাখবর পান।

আরবদের স্বাধীনভাবে মতামত প্রকাশের জন্য একটি প্ল্যাটফর্ম থাকার প্রয়োজনীয়তা গভীরভাবে অনুভব করেছেন খাসোগি। স্বাধীন আন্তর্জাতিক ফোরামটি আরব জাতীয়তাবাদী সরকারগুলোর প্রভাবমুক্ত থাকবে বলে মত প্রকাশ করেছেন তিনি। আর সেখানেই আরব বিশ্বের সাধারণ মানুষ তাদের সমাজের সমস্যাগুলো তুলে ধরতে সক্ষম হবে।