Thank you for trying Sticky AMP!!

ছাই যখন ভালোবাসার বার্তা

মৃত ভাইয়ের প্রতি শুভ জন্মদিন লেখা সেই চিরকুট

কোনো জিনিসকে চট করে ফেলনা বলতে নেই। এর বাস্তব উদাহরণ পাওয়া গিয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে। সেখানকার একজন কায়াকার (ছোট আকারের বিশেষ নৌযানে করে ভ্রমণকারী) একটি প্লাস্টিকের বোতল খুঁজে পান। এরপরই এই গল্পের শুরু। প্রতিবেদন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা ইউপিআই।

ফ্লোরিডার একটি শহর কেপ কোরাল। সেখানকার বাসিন্দা জেফ জিমারম্যান। ভালোবাসেন কায়াকিং তথা ছোট বিশেষ নৌযানে করে ঘুরে বেড়াতে। জিমারম্যান বলেন, গত রোববার কয়েকজন বন্ধুর সঙ্গে তিনি এমনই এক ভ্রমণে বেরিয়েছিলেন বাস্তুসংস্থান সংরক্ষণ কেন্দ্র ফোর মাইল কোভে। সেখানে তিনি পানির মধ্যে কিছু একটা দেখতে পান। তাঁর ভাষ্য, ‘ম্যানগ্রোভের সঙ্গে জড়ানো অবস্থায় এটি দেখতে পেলাম, ভেবেছিলাম আবর্জনা হবে।’

জিমারম্যান বলেন, ‘কাছ থেকে পরখ করে দেখলাম, এটা একটা ভাসমান বোতল, যার মধ্যে “শুভ জন্মদিন” লেখা চিরকুট ও একটু ছাই রয়েছে।’ তাৎক্ষণিকভাবে তাঁরা বুঝতে পারলেন, এটা কোনো স্বাভাবিক বোতল নয়। এর সঙ্গে জড়িয়ে আছে কোনো মানুষের ভালোবাসা।

জিমারম্যান বলেন, তাঁরা বন্ধুরা মিলে ওই বোতল খুললেন এবং ভেতরের চিরকুটের বার্তাটি পড়লেন। তাতে লেখা আছে, ভাই হারানো এক ব্যক্তির হৃদয় নিংড়ানো ভালোবাসার কথা। আর ওই ছাই হলো মারা যাওয়া সেই ভাইয়ের সৎকারের পর পাওয়া দেহাবশেষ। বেঁচে থাকলে এই ব্যক্তি ৫ ফেব্রুয়ারি নিজের জন্মদিন পালন করতেন। চিরকুটে তাঁর স্মরণেই লেখা ছিল শুভ জন্মদিন।

জিমারম্যানের আশা, এখন তিনি চিরকুট লেখা ব্যক্তির পরিবারের সাক্ষাৎ পাবেন। এরপর পরলোকগত তাঁদের সেই প্রিয় মানুষের দেহাবশেষ ও স্মৃতি আরও স্থায়ী ও ভালোভাবে সংরক্ষণে পরিবারের সদস্যদের সাহায্য করতে পারবেন।