Thank you for trying Sticky AMP!!

টরন্টোর ৯ মাসে ৭০ গৃহহীন মানুষের মৃত্যু

চলতি বছরের প্রথম নয় মাসে টরন্টোয় অন্তত ৭০ জন গৃহহীন মানুষ মারা গেছে বলে জানিয়েছে শহরটির স্বাস্থ্য বিভাগ। ৩০ অক্টোবর স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা টরন্টোর স্বাস্থ্য পরিষদের সভায় এ তথ্য জানান।
এ বিষয়ে সিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য পরিষদের ওই সভায় গৃহহীন মানুষের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি তুলে ধরেন ড. ইলিন ডি ভিলা। তিনি জানান, গত নয় মাসে টরন্টোয় অন্তত ৭০ জন গৃহহীন ব্যক্তি মারা গেছে। এর মধ্যে ৫৭ জনই পুরুষ। আর বাকি ১৩ জন নারী। মারা যাওয়া গৃহহীন এসব মানুষের গড় বয়স ৪৮। স্বাস্থ্য সমাজসেবামূলক দুই শতাধিক সংস্থার তথ্য বিশ্লেষণ করে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
সভায় ড. ইলিন বলেন, এ তথ্য নিঃসন্দেহে উদ্বেগজনক। এটি আমাদের বলছে, গৃহহীনতা মানুষকে অকালমৃত্যুর দিকে ঠেলে দেয়।
টরন্টোয় প্রতি সপ্তাহে গৃহহীনদের মৃত্যুর হার ১ দশমিক ৮।
মারা যাওয়া গৃহহীন মানুষের মধ্যে ৪৬ জনের মৃত্যু হয়েছে হয় হাসপাতালে, নয়তো আশ্রয়কেন্দ্রে। চারজনের মৃত্যু হয়েছে পথে। আর ২০ জনের বিষয়ে সুনিশ্চিতভাবে কিছু জানা যায়নি। মৃতদের একেকজনের মৃত্যুর কারণ একেক রকম। তবে সবচেয়ে বেশি মৃত্যুর কারণ হিসেবে এসেছে হৃদ্‌রোগে। এ ছাড়া অনেকের মৃত্যু হয়েছে ওষুধের অতিরিক্ত ব্যবহারের কারণে।
স্বাস্থ্য পরিষদের সভায় প্রতিবেদন উপস্থাপনের সময় ডি ভিলা বলেন, এসব তথ্য গৃহহীনদের সংকট অনুধাবনে সহায়ক হবে। একই সঙ্গে এসব সংকট নিরসনে যথাযথ ব্যবস্থা নেওয়ারও পথ দেখাবে।