Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

ফাউন্ডেশনের তহবিলের অর্থ অপব্যবহারের অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছেন নিউইয়র্ক আদালত। ছবি: রয়টার্স

নিজের নামের ফাউন্ডেশনের তহবিলের অর্থ অপব্যবহারের অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) জরিমানা করেছেন দেশটির আদালত। তহবিলের অর্থ ট্রাম্প ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর প্রচারাভিযানের জন্য ব্যয় করেছিলেন বলে অভিযোগ ওঠে।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ট্রাম্প নিজের স্বার্থে ফাউন্ডেশনের অর্থ ব্যয় করছেন বলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা অভিযোগ তোলার পর গত বছর ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

নিউইয়র্কের একটি আদালতের বিচারক সালিয়ান স্কারপুলা তাঁর আদেশে বলেন, জরিমানার অর্থ ট্রাম্পকেই পরিশোধ করতে হবে। যদি এখনো ফাউন্ডেশনটির অস্তিত্ব থাকত, তাহলে জরিমানার অর্থ চলে যেত ওই ফাউন্ডেশনটিতে। এখন সেই অর্থ ট্রাম্প সম্পৃক্ত নন এমন আটটি ফাউন্ডেশনের তহবিলে চলে যাবে। ট্রাম্প ও তাঁর বড় তিন ছেলেমেয়ের নেতৃত্বে চলা ফাউন্ডেশনের তহবিল রাজনৈতিক কাজে ব্যবহার হতে পারে না বলেও তিনি আদেশে বলেন।

বিচারক বলেন, ট্রাম্প ‘তাঁর ওপর অর্পিত দায়িত্ব ভঙ্গ করে’ ২০১৬ সালের প্রাথমিক নির্বাচনে আইওয়ায় তহবিল ব্যবহারের অনুমতি দিয়েছিলেন।

নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস বলেন, ট্রাম্প ফাউন্ডেশনে পরিচালক পদে থাকা ট্রাম্পের তিন সন্তান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প এবং ইভানকা ট্রাম্পকে দাতব্য প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরিচালকদের দায়িত্ব সম্পর্কে প্রশিক্ষণ নেওয়ার বাধ্যবাধকতা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষের এই মামলাটির বিষয়ে ট্রাম্প ও তাঁর আইনজীবীরা নিউইয়র্কের ডেমোক্র্যাটদের দায়ী করে বলেন, মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।