Thank you for trying Sticky AMP!!

ট্রাম্প-কোহেনের অডিও টেপ ফাঁস করল সিএনএন

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তাঁর সাবেক আইনজীবী মাইকেল কোহেনের স্পর্শকাতর কথোপকথনের একটি অডিও প্রথমবারের মতো জনসমক্ষে ফাঁস করেছে সিএনএন। ২০১৬ সালের নির্বাচনের আগে তৎকালীন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাঁর বিবাহবহির্ভূত সম্পর্ক চাপা রাখতে এক মডেলকে অর্থ দিতে চেয়েছিলেন, যা ওই অডিওতে জানা যায়। গতকাল মঙ্গলবার সিএনএনের ‘ক্যুমো প্রাইম টাইম’ অনুষ্ঠানে কথোপকথনের টেপ প্রকাশ করা হয়।

২০১৬ সালে ধারণ করা ওই টেপে ট্রাম্প ও কোহেনকে বলতে শোনা যায়, কীভাবে অর্থ দিয়ে প্লেবয় ম্যাগাজিনের মডেলের মুখ বন্ধ রাখা যায়। ওই মডেল, ক্যারেন ম্যাকডুগালের সঙ্গে এক বছর আগে শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের আগে সম্পর্কটি নিয়ে অস্বস্তিতে পড়েন তিনি। ক্যারেন ম্যাকডুগালকে ১ লাখ ৫০ হাজার ডলার দিয়ে মুখ বন্ধের ব্যবস্থা করা হয়। ক্যারেন ম্যাকডুগাল দাবি করেন, প্রায় ১০ মাস ধরে ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ছিল তাঁর। মেলানিয়া ট্রাম্প তাঁদের ছোট সন্তান জনকে জন্ম দেওয়ার তিন মাসের মধ্যেই ম্যাকডুগালের সঙ্গে সম্পর্কে জড়ান ট্রাম্প।

ওই অডিও টেপে প্লেবয় মডেলের সঙ্গে সম্পর্কের ঘটনা নিয়ে লেখা একটি কাহিনির স্বত্ব কিনতে ‘ডেভিডকে’ অর্থ দেওয়ার কথা বলতে শোনা যায়। ধারণা করা হচ্ছে, ব্যক্তিটি হচ্ছেন ডেভিড পেকার, যিনি হলেন ন্যাশনাল এনকোয়ারার পত্রিকার মালিক ও ট্রাম্পের একজন ঘনিষ্ঠ বন্ধু।

২০১৮ সালের গোড়ার দিকে কোহেনের কার্যালয়ে তল্লাশির সময় ট্রাম্প-কোহেনের এ-সংক্রান্ত গোপন টেপ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের হাতে আসে।

ওই টেপে কোহেন বলেন, ‘আমাদের বন্ধু ডেভিডের তথ্য ট্রান্সফার করার জন্য একটি কোম্পানি খুলতে হবে।’ পরে আরেক জায়গায় কোহেন বলেন, ‘আমাদের অর্থায়ন করতে হবে।’ তখন ট্রাম্প জানতে চান, ‘কিসের অর্থায়ন?’ এরপর ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘নগদে দিতে হবে।’ কিন্তু ট্রাম্প নগদে, না অন্য উপায়ে অর্থ দেওয়ার কথা বলছেন, বিষয়টি পরিষ্কার নয়। কারণ, কোহেনকে এ সময় বলতে শোনা যায়, ‘না, না।’

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, কোনো অর্থই দেওয়া হয়নি। যদিও এর আগে তিনি স্বীকার করেছিলেন, ওই অডিও ক্যারেনের তথ্যের অধিকার কিনে নেওয়ার সঙ্গে সংশ্লিষ্ট। গতকাল রাতে ওই টেপের বিষয়ে রুডি বলেন, ওই অডিও টেপে কোনো অন্যায় নির্দেশ ছিল কি না, তার তথ্য নেই।

২০১৬ সালের সেপ্টেম্বরে হওয়া কথোপকথনের অডিওটি সিএনএনকে কোহেনের আইনজীবী ল্যানি ডেভিস সরবরাহ করেছেন। এমনিতে ট্রাম্প ও কোহেনের মধ্যে সম্পর্কে চিড় ধরেছে। এর ফলে এ সম্পর্কে ফাটল ধরবে বলে ধারণা করছে। কোহেন একসময় দাবি করতেন, ট্রাম্পের জন্য গুলি খেতেও প্রস্তুত তিনি।

ক্যুমো প্রাইম টাইমে ল্যানি ডেভিস বলেন, ‘এটি কী নিয়ে? এটি সততার বিপরীতে মাইকেল কোহেনের মিথ্যা অপপ্রচার। জুলিয়ানি কেন মাইকেল কোহেনকে মিথ্যা প্রতিপন্ন করছেন? কারণ, তারা তাকে ভয় করে। তিনি ট্রাম্পের সব গোপন খবর জানেন।’