Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের অভিশংসনের কাগজ এখন সিনেটে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের নথি এখন সিনেটে। ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে অভিশংসনের এই উদ্যোগ নেওয়া হয়। বুধবার এ নথি সিনেটে পৌঁছায়। এতে ট্রাম্পের পদচ্যুতির ঝুঁকি সৃষ্টি হয়েছে। এটিকে ঐতিহাসিক বিচার মনে করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রিপাবলিকান সিনেট নেতা মিশ ম্যাককনেল ঘোষণা দিয়েছেন, চেম্বারে আজ বৃহস্পতিবার এসব অনুচ্ছেদ আনুষ্ঠানিকভাবে পড়ে শোনানো হবে। পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস এই বিচারের সভাপতিত্ব করার শপথ নেবেন। এরপর সিনেটররা বিচারক হিসেবে শপথ নেবেন এবং অভিশংসনের বিচারের প্রস্তুতি চলবে , যা ২১ জানুয়ারি মঙ্গলবার শুরু হবে।

মার্কিন সংবিধান প্রণেতাদের উদ্ধৃত করে ম্যাককনেল বলেন, ‘দেশের জন্য এটি কঠিন সময়। তবে এটা সেই সঠিক সময়, যে কারণে সিনেট তৈরি করা হয়েছে। আমি আত্মবিশ্বাসী যে সিনেট সদস্যরা দলীয় মানসিকতার ওপরে থেকে সাময়িক সমাধানের কথা না ভেবে জাতির দীর্ঘমেয়াদি স্বার্থের কথা ভাববেন। আমরা এটা করতে পারব, আর অবশ্যই করতে হবে।’

অভিশংসনের দুটি অনুচ্ছেদের মধ্যে একটি হচ্ছে ক্ষমতার অপব্যবহার ও অপরটি হচ্ছে হাউসের তদন্তে বাধার সৃষ্টি করা।

মার্কিন কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি ওই নথিতে সই করে বলেছেন, ‘আমাদের দেশের জন্য খুবই দুঃখজনক ঘটনা যে প্রেসিডেন্ট আমাদের জাতীয় সুরক্ষা লঙ্ঘন করেছেন। তিনি শপথ লঙ্ঘন করে আমাদের নির্বাচনের নিরাপত্তা ব্যবস্থা হুমকিতে ফেলেছেন বলেই আমাদের এ ব্যবস্থা নিতে হচ্ছে। প্রেসিডেন্টকে অবশ্যই জবাবদিহি করতে হবে। কেউ আইনের ঊর্ধ্বে নন।’

ট্রাম্প ছাড়া আর যে দুজন মার্কিন প্রেসিডেন্ট এর আগে অভিশংসিত হয়েছেন, তাঁরা হচ্ছেন অ্যান্ড্রু জনসন ও বিল ক্লিনটন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে হাউস অব রিপ্রেজেনটেটিভে অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এখন তাঁর প্রেসিডেন্ট থাকতে পারা না-পারা নির্ভর করছে সিনেটের শুনানিতে।

গত ডিসেম্বরে হাউস তাঁর বিরুদ্ধে দুটি অভিযোগে সংখ্যাগরিষ্ঠ রায় দেয়। একটি অভিযোগ তিনি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহার করেছেন। আরেকটি হচ্ছে, তিনি কংগ্রেসের কার্যক্রমে বাদ সেধেছেন। দুটি অভিযোগের ক্ষেত্রেই অভিশংসনের জন্য প্রতিনিধি পরিষদে প্রয়োজনীয়সংখ্যক ভোট পড়ে।