Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের অভিশংসন মোকাবিলা করবেন না জুলিয়ানি

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুডি জুলিয়ানি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন নিয়ে বিচারপ্রক্রিয়ায় রুডি জুলিয়ানি ব্যক্তিগত আইনজীবী হিসেবে থাকছেন না। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে দ্য হিল অনলাইনকে তিনি বলেছেন, আইনের নিয়মের কারণে তিনি অভিশংসন মামলার আইনজীবী হিসেবে কাজ করতে পারবেন না। তাঁকে সাক্ষী হিসেবে ডাকা হতে পারে।

নিউইয়র্ক টাইমস প্রথমে ট্রাম্পের ঘনিষ্ঠজনের বরাত দিয়ে প্রকাশিত সংবাদে জানিয়েছিল, রুডি জুলিয়ানিকে তাঁর অভিশংসন বিচারে আইনজীবী হিসেবে নিয়োগ দিচ্ছেন না ট্রাম্প। নিউইয়র্কের সাবেক মেয়র এবং প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনে কারচুপিসংক্রান্ত অর্ধশতাধিক ভুয়া মামলার আইনজীবী রুডি জুলিয়ানি এখন যুক্তরাষ্ট্রের এক আলোচিত চরিত্র। ট্রাম্পের সঙ্গে তাঁর বিরোধ নিয়েও সংবাদ প্রকাশিত হয়েছে।

রুডি জুলিয়ানির বিরুদ্ধে অভিযোগ, তিনি কাজের জন্য ট্রাম্পের কাছ থেকে প্রতিদিন ২০ হাজার ডলার ফি নেন। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প–সমর্থকদের উদ্দেশে রুডি জুলিয়ানি উসকানিমূলক বক্তব্য দেন।

মার্কিন সংবাদমাধ্যমের খবরে জানা যায়, গত সপ্তাহের শেষে রুডি জুলিয়ানিকে আবার হোয়াইট হাউসে ঘোরাঘুরি করতে দেখা গেছে। মার্কিন সংবাদমাধ্যমের খবরে আরও জানানো হয়, দ্বিতীয় দফা অভিশংসন মোকাবিলার জন্য রুডি জুলিয়ানিকে নিয়োগ দিতে পারেন ট্রাম্প। তবে ট্রাম্পের প্রচার শিবির বলছে, রুডি জুলিয়ানিকে আইনজীবী নিয়োগের এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ডেমোক্রেটিক পার্টির মনোযোগ এখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথের দিকে। কংগ্রেসে পাস হওয়া ট্রাম্পের দ্বিতীয় দফা অভিশংসন প্রস্তাব কখন সিনেটে যাবে,স্পিকার ন্যান্সি পেলোসি তা জানাননি।

বাইডেন প্রশাসন শুরুতেই কংগ্রেসের সাংবিধানিক পদের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়োগ অনুমোদন দেবে। তাই শুরুতেই সিনেটে অভিশংসন প্রস্তাব তোলা হবে, না কিছুটা অপেক্ষা করা হবে, তা নিয়ে আলোচনা চলছে।

মার্কিন সংবাদমাধ্যমের খবরে আরও জানানো হয়, দ্বিতীয় দফা অভিশংসন মোকাবিলার জন্য রুডি জুলিয়ানিকে নিয়োগ দিতে পারেন ট্রাম্প। তবে ট্রাম্পের প্রচার শিবির বলছে, রুডি জুলিয়ানিকে আইনজীবী নিয়োগের এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

রিপাবলিকান পার্টির কতজন সিনেটর ট্রাম্পকে অভিশংসনের পক্ষে দাঁড়াবেন, তাও এখন নিশ্চিত নয়।

ক্ষমতা থেকে চলে যাওয়ার পর অভিশংসন নিয়ে মার্কিন কংগ্রেস ও সিনেট এর আগে কখনো কাজ করেনি। নজিরবিহীন এ ঘটনা কীভাবে ঘটবে, তা সময়ই বলে দেবে।