Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের এখতিয়ার খতিয়ে দেখবেন সুপ্রিম কোর্ট

হাইতি ও আফ্রিকার দেশগুলোকে ‘জঘন্য (শিট হোল)’ বলে সম্প্রতি মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর ওই মন্তব্য এবং মার্কিন প্রশাসনের নীতির বিরুদ্ধে নিউইয়র্কে গত শুক্রবার বিক্ষোভ হয়। যুক্তরাষ্ট্রে বসবাসরত হাইতির নাগরিকসহ অন্য অভিবাসীরা এ দিন ব্রুকলিন ব্রিজ থেকে ওয়াল স্ট্রিটে ট্রাম্প ভবন পর্যন্ত ট্রাম্পের পোস্টার হাতে মিছিল করেন l ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের এখতিয়ার রয়েছে কি না, তা পর্যালোচনা করবেন দেশটির সর্বোচ্চ আদালত। গত শুক্রবার সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী জুন মাসের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

মুসলমান সংখ্যাগরিষ্ঠ কয়েকটি দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে আদালত যে রুল দেবেন, তাকে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতার জন্য বড় একটি পরীক্ষা। কারণ, জাতিকে সুরক্ষা দিতে প্রেসিডেন্টের যে দায়িত্ব, তা ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কর্তৃত্ব দেয় কি না, তা পর্যালোচনা করবেন আদালত।

ভ্রমণ নিষেধাজ্ঞা আদেশ সংশোধনের পর গত শরতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন তৃতীয় দফায় আট দেশের ওপর তা আরোপ করে। এই আট দেশ হলো সিরিয়া, লিবিয়া, ইরান, ইয়েমেন, চাদ, সোমালিয়া, উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলা। এর মধ্যে উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলা বাদে বাকি ছয় দেশ মুসলমান সংখ্যাগরিষ্ঠ। আগের দুই দফাসহ সর্বশেষ দফার ওই নিষেধাজ্ঞাও আটকে যায় নিম্ন আদালতে। তবে গত মাসে সর্বোচ্চ আদালত এই নিষেধাজ্ঞা আংশিক বাস্তবায়নের অনুমতি দেন। একই সঙ্গে নিষেধাজ্ঞার বিরুদ্ধে চলমান আইনি লড়াই অব্যাহত থাকবে বলেও জানিয়ে দেন।

সর্বোচ্চ আদালত থেকে জানানো হয়েছে, সানফ্রান্সিসকোয় মার্কিন আপিল আদালতের নবম সার্কিট আদালতের তিন বিচারক ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বসম্মতিক্রমে যে রুল দিয়েছেন, তা পর্যালোচনা করবেন সুপ্রিম কোর্ট। ওই রুলে তিন বিচারক বলেছিলেন, ট্রাম্পের আরোপ করা তৃতীয় দফার নিষেধাজ্ঞায়ও প্রথম দুই দফার ত্রুটিগুলো রয়ে গেছে।