Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের চুলের জন্য...

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সভায় অভিযোগ করে বলেছিলেন, তিনি চুল ঠিক মতো ধুতে পারছেন না। কারণ এ কাজে তাঁর বেশি পানি প্রয়োজন হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রচলিত আইনে আছে, প্রতি মিনিটে একটি নির্দিষ্ট পরিমাণ পানি কল দিয়ে বের হয়। ট্রাম্পের অভিযোগের পরিপ্রেক্ষিতে এখন দেশটির সংশ্লিষ্ট বিভাগ আইন পরিবর্তনের প্রস্তাব দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯২ সালের এক আইন অনুযায়ী মাথা ধোওয়ার কল থেকে প্রতি মিনিটে আড়াই গ্যালনের (সাড়ে নয় লিটার) বেশি পানি বের হবে না। ট্রাম্প প্রশাসন এখন এই সীমা সামগ্রিকভাবে না রেখে প্রতি নজোলে এই পরিমাণ পানি বের হওয়ার বিধান করতে চাইছে। তবে এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে বিভিন্ন ভোক্তা সংগঠন ও পরিবেশ সংরক্ষণকারী সংস্থা। তারা বলছে, এই নতুন আইন হলে পানির অপচয় বেড়ে যাবে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ নতুন আইনের প্রস্তাব করেছে। সংরক্ষণবাদী সংগঠন অ্যাপ্লায়েন্স স্ট্যান্ডার্ডস অ্যাওয়ারনেস প্রজেক্টের নির্বাহী পরিচালক অ্যান্ড্রু ডিলাসকি বলছেন, এমন প্রস্তাব কোনো কাজের হবে না। বরং আড়াই গ্যালনের জায়গায় ১০ থেকে ১৫ গ্যালন পানির অপচয় হতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, এই প্রস্তাবিত আইন কার্যকর করতে গিয়ে ট্রাম্প প্রশাসনকে আদালত পর্যন্ত যেতে হতে পারে। বলা হচ্ছে, আদালত এই প্রস্তাবিত আইন আটকে দিতে পারেন।