Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের মুখে কিমের প্রশংসা বাড়ছেই

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকের পর থেকে তাঁর প্রশংসাই করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার কিম ও তাঁর দেশের মানুষের মধ্যে তুলনা করে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের মানুষ যদি উত্তর কোরিয়ার মানুষের মতো কথা শুনত! ট্রাম্প এ কথা স্রেফ ঠাট্টা করে বলেছেন? ট্রাম্পের এ আকাঙ্ক্ষার কথা কিন্তু গোপন থাকেনি? সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সমালোচকেরা ট্রাম্পের এ কথাকে গুরুত্ব দিয়ে বলছেন—ট্রাম্প স্বৈরশাসকের প্রশংসা করছেন।

হোয়াইট হাউসে কিমকে আমন্ত্রণ জানানো হবে কি না—সম্প্রতি ফক্স নিউজ চ্যানেলের এক সাক্ষাৎকারে ট্রাম্পকে এ প্রশ্ন করা হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ১২ জুন মঙ্গলবার সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠক করেছেন। এ সময় তাঁরা হাসিমুখে করমর্দন করেছেন। বৈঠক অনুষ্ঠিত হওয়ায় ওই দুই নেতার মধ্যে সৌজন্য ও উষ্ণতার কারণেই ট্রাম্প-কিম আলোচনাকে সফল হিসেবে তুলে ধরছে অনেক মহল। বিবৃতি শেষে সাংবাদিক সম্মেলনে কিমকে প্রশংসা করেন ট্রাম্প। তিনি কিমকে ‘প্রতিভাবান’ বলে উল্লেখ করেন। ওই বৈঠকের পর কিমের সঙ্গে বন্ধুত্বপূর্ণ রসায়ন জমেছে বলে উল্লেখ করেন ট্রাম্প।

ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন হোয়াইট হাউসে কিমের আসার সম্ভাবনা আছে। তিনি বলেছেন, ‘তিনি তো একটি দেশের প্রধান। তিনি কথা বললে তাঁর দেশের মানুষ মনোযোগ দিয়ে বসে পড়ে। আমিও আশা করি, আমার দেশের মানুষ সেটাই করুক।’

এ মন্তব্য দিয়ে কী বোঝাতে চেয়েছে? ট্রাম্পকে এ প্রশ্ন করলে জবাবে তিনি বলেন, ‘আমি মজা করছিলাম। আপনারা কৌতুক বোঝেন না।’

এর আগেও এ ধরনের কৌতুক করেছেন ট্রাম্প। গত মার্চ মাসে দাতাগোষ্ঠীর সঙ্গে এক বৈঠকের সময় তিনি চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের আজীবন প্রেসিডেন্ট থাকার বিষয়টির প্রশংসা করেন। তিনি বলেন,‘সারা জীবনের জন্য প্রেসিডেন্ট, বেশ ভালো। আমরা সেটা চেষ্টা করে দেখতে পারি।’ তবে পরে কথা ঘুরিয়ে ফেলেন তিনি। ট্রাম্প বলেন, তিনি কৌতুক করেই এ কথা বলেন।

এর আগে ফেব্রুয়ারিতে স্টেট অব দ্য ইউনিয়নে ভাষণের রিপাবলিকানরা যখন দাঁড়িয়ে হাত তালি দিচ্ছিল, তখন ডেমোক্র্যাটরা নিশ্চুপ বসে ছিল। এ নিয়েও কথা বলেন তিনি। ডেমোক্র্যাটদের ‘বিশ্বাসঘাতক’ বলেন তিনি। প্রথম স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে ডেমোক্র্যাট সদস্যরা তাঁকে অভিনন্দন না জানানোয় তিনি এই মন্তব্য করেন।

পরে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, ট্রাম্প ওই কথা কোনো উদ্দেশ্য নিয়ে বলেননি। তিনি স্রেফ মজা করার জন্যই বলেছেন।

তবে ট্রাম্পের সব কৌতুক যে সবাই কৌতুক হিসেবে নেন তা কিন্তু নয়। টুইটারের মতো সাইটে অনেকেই তাঁর এ ধরনের মন্তব্যের অন্য ব্যাখ্যা খুঁজে পান।