Thank you for trying Sticky AMP!!

নগরীর ৮০% স্কুল প্রতিবন্ধী শিশুদের জন্য অনুকূল নয়

নিউইয়র্ক নগরীর স্কুলগুলোর ৮০ শতাংশেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সুব্যবস্থা নেই। নগরীর ১ হাজার ৮১৮টি স্কুলের মধ্যে মাত্র ৩৩৫টিতে শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সুব্যবস্থা রয়েছে। সবচেয়ে বাজে অবস্থা ব্রুকলিন এলাকার। এখানকার কোনো স্কুলই শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের অনুকূল নয় বলে ১৫ অক্টোবর প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
অ্যাডভোকেটস ফর চিলড্রেন নামের একটি অলাভজনক সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি স্কুলগুলোর ৮০ শতাংশেরই অবকাঠামো শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের অনুকূল নয়। এমনকি শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি বিশেষায়িত স্কুলগুলোও এ ধরনের শিক্ষার্থীদের জন্য পুরোপুরি অনুকূল নয়। শারীরিক প্রতিবন্ধীদের জন্য জরুরি অনেক কিছুই গুরুত্ব পায়নি স্কুলগুলোর অবকাঠামো নির্মাণে। এ ক্ষেত্রে হুইলচেয়ার র‍্যাম্প ও শ্রেণিকক্ষ পর্যন্ত পৌঁছে দেওয়ার মতো পর্যাপ্ত এলিভেটর না থাকার কথা উল্লেখ করা যায়। এ বিষয়ে অ্যাডভোকেটস ফর চিলড্রেনের নীতি সমন্বয়ক ম্যাগি মোরোফ নিউইয়র্ক ডেইলি নিউজকে বলেন, ‘স্কুলগুলোর অবকাঠামো শারীরিক প্রতিবন্ধী শিশুদের জন্য অনুকূল নয়।’
নগর কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি ওই প্রতিবেদনে বলা হয়, নগরীর এক-তৃতীয়াংশ স্কুলে শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আংশিক ব্যবস্থা রয়েছে। আর পূর্ণাঙ্গ সুবিধার কথা ধরলে এ হার নেমে ২০ শতাংশে দাঁড়াবে। এমনকি শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত ৭৫টি স্কুলের মধ্যে ৬০টিতেই এ ধরনের পূর্ণাঙ্গ সুবিধা নেই। মাত্র ১১টি স্কুলে শারীরিক প্রতিবন্ধীদের চলাচলের জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে।
ম্যানহাটনের বাসিন্দা যুভানিয়া এসপিনোর মেয়ে মিয়ার বয়স ৯ বছর। মিয়া সেরিব্রাল প্যালসি নামের একটি রোগে ভুগছে। এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই যুভানিয়া ভীষণভাবে হতাশ। পুরোনো স্কুলে এ ধরনের ব্যবস্থার সীমাবদ্ধতা রয়েছে বলে তিনি মিয়াকে নতুন স্কুলে স্থানান্তরের কথা ভাবছিলেন। কিন্তু সে রকম স্কুল রয়েছে হাতেগোনা। ফলে তাকে আগের পাবলিক স্কুল-১৩৮-এর নিচতলার শ্রেণিকক্ষেই থাকতে হচ্ছে। শিশু মনে এগুলো ভীষণভাবে প্রভাব ফেলে।
যুভানিয়া বলেন, ‘সে (মিয়া) সব সময় তার বন্ধুদের কথা জানতে চায়। আর আমি তাকে জানাই, তারা এখন ওপরের তলায় ক্লাস করে। সে খুব কষ্ট পায়। নিজের অক্ষমতার বিষয়টি তার সামনে প্রকট হয়ে দেখা দেয়।’
ডিস্ট্রিক্ট-১৬-এর কোনো স্কুলই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অনুকূল নয়। এ বিষয়ে ডিস্ট্রিক্ট-১৬ কমিউনিটি এডুকেশন কাউন্সিলের প্রেসিডেন্ট নেকুয়ান ম্যাকলিন বলেন, একটি স্কুলকে শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপযুক্ত করে রূপান্তরের জন্য কাজ করছে নগর কর্তৃপক্ষ। কিন্তু এ ক্ষেত্রে আরও কাজ হওয়া উচিত।